অস্কারের ডাক পেলেন বিদ্যা

অস্কারের আয়োজক অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্ট অ্যান্ড সায়েন্সেস ৩৯৫ জনকে একবছর মেয়াদে সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছে। এ তালিকায় আছেন বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। অস্কার পুরস্কারের ক্ষেত্রে ভোট দিতে পারবেন তিনি। একইসঙ্গে ২০২১ সালের বিভিন্ন সিদ্ধান্তে মত প্রকাশ করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অস্কারের অফিসিয়াল অ্যাকাউন্টে আজ নতুন সদস্যদের তালিকা শেয়ার করা হয়েছে। ক্যাপশনে লেখা, ‘আমাদের নতুন সদস্যদের নাম জানানোর পালা!’

২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘কাহানি’ এবং ২০১৭ সালের ছবি ‘তুমহারি সুলু’ বিদ্যা বালানের ক্যারিয়ারের অন্যতম দুটি কাজ। অস্কার কমিটির আমন্ত্রণে এগুলোর কথা উল্লেখ করা হয়েছে। ৪২ বছর বয়সী এই অভিনেত্রীর ‘দ্য ডার্টি পিকচার’ ছবির প্রযোজক শোভা কাপুর ডাক পেয়েছেন অস্কারে। ‘উড়তা পাঞ্জাব তার প্রযোজিত আরেকটি আলোচিত ছবি।

শোভা কাপুরের মেয়ে একতা কাপুর অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ পেয়েছেন। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন মুম্বাই’ (২০১০) এবং ‘ড্রিমগার্ল’ (২০১৯) ছবি দুটির কথা উল্লেখ করেছে অস্কার কর্তৃপক্ষ। ভারত থেকে এবার এই তিনজন আমন্ত্রণ পেয়েছেন।

সাম্প্রতিক বছরগুলোতে অস্কার কমিটিতে বলিউড তারকারা নিয়মিতভাবে আমন্ত্রণ পেয়েছেন। এর আগে ডাক পেয়েছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, অনিল কাপুর, আমির খান, সালমান খান, ইরফান খান, হৃতিক রোশন, প্রিয়াঙ্কা চোপড়া, ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, অনুপম খের, টাবু, অনুরাগ কাশ্যপ, জোয়া আখতারসহ অনেকে।

বর্ণবৈষম্য, লিঙ্গবৈষম্য আর স্বজনপোষণ নিয়ে বিতর্ক ঠেকাতে নতুন সদস্যদের শতকরা ৪৬ জন নারী, ৩৯ ভাগ অশ্বেতাঙ্গ এবং আমেরিকার বাইরের ৪৯টি দেশ থেকে ৫৩ শতাংশকে ডাকা হয়েছে।

নতুন আমন্ত্রিতদের মধ্যে হলিউড থেকে আছেন রবার্ট প্যাটিনসন, আন্ড্রা ডে, মারিয়া বাকালোভা, ভ্যানেসা কার্বি। তাদের ৮৯ জন অস্কার মনোনয়ন পেয়েছেন আর জিতেছেন ২৫ জন। আটজনকে বিভিন্ন শাখায় ডাকা হয়েছে। যেকোনো একটি শাখার আমন্ত্রণপত্র গ্রহণ করতে পারবেন তারা।