অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করলো সিসিআই

ঢাকা: ছাড়পত্র পেতে তথ্য গোপন করার অভিযোগে যুক্তরাষ্ট্রের ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করলো ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। এছাড়া দেশটির ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সঙ্গে অ্যামাজনের দুই বছরের পুরোনো চুক্তিকেও আপাতত স্থগিত ঘোষণা করেছে সিসিআই।

গতকাল শুক্রবার (১৭ ডিসেম্বর) সিসিআই জানিয়েছে, একাধিক নিয়ম লঙ্ঘন করে তথ্য গোপন করার কারণে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তি স্থগিত থাকবে।

অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানার কারণ ব্যাখ্যা করে সিসিআই জানিয়েছে, অ্যামাজন ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করেছে, যাতে প্রতিযোগিতা কমিশনের ছাড়পত্র পেতে সমস্যা না হয়। তাই প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে। এই সময়ের মধ্যে সিসিআই ওই চুক্তিপত্র আবার খতিয়ে দেখবে। ততদিন পর্যন্ত প্রতিষ্ঠানটির সঙ্গে সকল চুক্তি স্থগিত থাকবে।

অ্যামাজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ভারতের সিসিআইয়ের এই সংক্রান্ত নির্দেশনামা তারা পড়ে দেখছে। তারপর পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

২০১৯ সালে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তিতে ছাড়পত্র দেওয়ার সময় সিসিআই উল্লেখ করেছিল, অধিগ্রহণকারী ভুল তথ্য দিলে তৎক্ষণাৎ ছাড়পত্র বাতিল করা হবে। গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অ্যামাজনকে দুই সপ্তাহ বাড়তি সময় দিয়েছিল। সেই সময়ের মধ্যে তাদের দাবির সপক্ষে তথ্য প্রমাণ-সহ হাজির হওয়ার কথা বলে। তথ্যসূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া।

প্রভাতনিউজ/এবিএস