আধাঘণ্টায় নেই ১৪ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ মার্চ) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবকটি মূল্য সূচক কমেছে। ডিএসইর প্রধান সূচক আধাঘণ্টার লেনদেনে কমেছে ১৪ পয়েন্ট।

সেই সঙ্গে লেনদেনে দেখা দিয়েছে ধীরগতি। অবশ্য আধাঘণ্টার লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়। ফলে লেনদেনের প্রথম দুই মিনিটেই ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্ট পড়ে যায়। তবে পরের ১০ মিনিটে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় সূচকটি ৫ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু তা বেশি সময় স্থায়ী হয়নি। পাঁচ মিনিটের ব্যবধানে সূচকটি আবার ঋণাত্মক হয়ে পড়ে। প্রথম আধাঘণ্টার লেনদেনে সূচকটি কমে ১৪ পয়েন্ট।

jagonews24

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সূচকের ঋণাত্মক ধারা অব্যাহত রয়েছে। সকাল ১০টা ৪০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৯ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির। আর ৭৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৮৪ কোটি ৭ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৬২ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৬৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।