আফগানদের টেস্ট জয়, ওয়ার্নের রেকর্ড ভাঙলেন রশিদ

fghanistan vs Zimbabwe, rtv online

অল্পের জন্য সেঞ্চুরি মিস করলেন রশিদ খান। মাত্র ৪ বলের জন্য ১০০ ওভার বল করা হয়নি আফগানিস্তান তারকার। ৯৯ ওভার ২ বল করে আটকে গেছেন এই লেগ স্পিনার। তবে রেকর্ড গড়ছেন রশিদ। এক ম্যাচে সবচেয়ে বেশি ওভার বল করা অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ানের রেকর্ডের ভাঙলেন ২২ বছর বয়সী রশিদ। জিম্বাবুয়ের বিপক্ষে হওয়া টেস্ট ম্যাচটি ৬ উইকেটে জিতে নিয়েছে আফগানরা।

রেকর্ডে রয়েছে: ২০০০ সালে ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ১৪ মার্চ পর্যন্ত হওয়া ৯৩৫টি টেস্টের মধ্যে এক ম্যাচে সর্বোচ্চ ৯৯.২ ওভার বোলিং করেছেন রশিদ।

এত দিন শেন ওয়ার্নের এই রেকর্ডটি দখলে করে ছিল। ২০০২ সালে কেপটাউন টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯৮ ওভার বল করেছিলেন অজি তারকা। ১.২ ওভার বা ৮ বল বেশি করে সেই রেকর্ডটি ভেঙে দিলেন আফগানিস্তান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা।

আবুধাবিতে আসগর আফগানরা বেশিদূর এগুতে দেয়নি শেন উইলিয়ামসের দলকে। প্রথম ইনিংসে আফগানরা ৫৪৫ রানে ৪ উইকেট হারিয়েছে। ২০০ রান করেন শাহিদী। অধিনায়ক আসগর করেন ১২৩ রান। জবাবে ফলো অনে পড়ে জিম্বাবুয়ে।

প্রথম ইনিংসে তারা সংগ্রহ করে ২৮৭ রান। পিছিয়ে যায় ২৫৮ রানে। মাসবুরা (৬৫), রেজা (৮৫) ছাড়া বাকিরা তেমন কোনও সুবিধা করতে পারেনি।

দ্বিতীয় ইনিংসেও দাঁড়াতে পারেনি জিম্বাবুয়ে। আফগানিস্তানের চেয়ে ১১৬ রানে পিছিয়ে থাকতেই হারিয়ে ফেলে ৭টি উইকেট। তখনই জুটি গড়েন উইলিয়ামস-তিরিপানো। শনিবার ম্যাচের চতুর্থ দিন শেষে ১২৪ রান যোগ করে তারা এ দুজন। শেষ দিনে ২৯তম ওভারে জুটি ভাঙেন রশিদ খান। আর আফগানরাই দ্বিতীয় ইনিংসে পাত্তা দেয়নি উইলিয়ামসদের। তারা ৪ উইকেট হারিয়ে ১০৮ রান সংগ্রহ করে।

দুই ম্যাচের টেস্ট সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়েছে। আগামী ১৭ মার্চ বিকেল ৪ টায় প্রথম টি-টোয়ান্টিতে মুখোমুখি হবে দুই দল।