ইংল্যান্ডকে উড়িয়ে শুভ সূচনা ভারতের

টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর এবার ওয়ানডে সিরিজেও দারুণ সূচনা ভারতের। সিরিজের প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডকে ৬৬ রানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে পাঁচ উইকেটে ৩১৭ রান তুলেছে ভারত। এই রান তুলতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন শেখর ধাওয়ান। কিন্তু সেঞ্চুরির আক্ষেপ থেকে গেল তাঁর। টি-টোয়েন্টিতে জায়গা হারানো এই ক্রিকেটার ওয়ানতে নেমে খেলেছেন ৯৮ রানের ইনিংস। শুরুতে ব্যাট করতে নেমে ৩৮.১ ওভার পর্যন্ত উইকেটে ছিলেন তিনি। ১০৬ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল ১১টি বাউন্ডারি ও দুটি ছক্কা দিয়ে।

এ ছাড়া ব্যাটিংয়ে বড় ভূমিকার রাখেন অধিনায়ক বিরাট কোহলি, লোকেশ রাহুল ও ক্রুনাল পান্ডিয়া। মাত্র ২৬ বলে ফিফটি তুলে নেন অভিষিক্ত ক্রুনাল। ওয়ানডে অভিষেকে দ্রুততম ফিফটির রেকর্ড এখন তাঁর। আগেরটি ছিল ইংল্যান্ডের জন মরিসের। ১৯৯০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫ বলে হাফসেঞ্চুরি করেছিলেন তিনি। শেষ পর্যন্ত ৩১ বল খেলে ক্রুনাল অপরাজিত ছিলেন ৫৮ রানে।

বাকিদের মধ্যে রাহুল করেন ৪৩ বলে ৬২ রান। ৬০ বলে ৫৬ রান করেন কোহলি। ২৮ রান আসে রোহিত শর্মার ব্যাট থেকে।

জবাব দিতে নেমে জেসন রয় ও জনি বেয়ারস্টোর ১৩৫ রানের উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করে ইংল্যান্ড। কিন্তু শুরুর ছন্দ ধরে রাখতে পারেনি তারা। ৪২.১ ওভারের মধ্যেই গুটিয়ে যায় ইংলিশদের ইনিংস। দলের পক্ষে সর্বাধিক ৯৪ রান করেন জনি বেয়ারস্টো। ৪৬ রান আসে রয়ের ব্যাট থেকে।

আগামী শুক্রবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফের মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত : ৫০ ওভারে ৩১৭/৫ (রোহিত ২৮, ধাওয়ান ৯৮, কোহলি ৫৬, শ্রেয়াস ৬, রাহুল ৬২*, হার্দিক ১, ক্রুনাল ৫৮*; উড ১০-১-৭৫-২, স্যাম ১০-১-৪৮-০, টম ১০-০-৬৩-০, স্টোকস ৮-১-৩৪-৩, রশিদ ৯-০-৬৬-০, মইন ৩-০-২৮-০)।

ইংল্যান্ড : ৪২.১ ওভারে ২৫১ (রয় ৪৬, বেয়ারস্টো ৯৪, স্টোকস ১, মর্গ্যান ২২, বাটলার ২, বিলিংস ১৮, মইন ৩০, স্যাম ১২, টম ১১, রশিদ ০, উড ২*; ভুবনেশ্বর ৯-০-৩০-২, প্রসিধ ৮.১-১-০-৫৪-৪, শার্দুল ৬-০-৩৭-৩, ক্রুনাল ১০-০-৫৯-১, কুলদিপ ৯-০-৬৮-০)।

ফল : ভারত ৬৬ রানে জয়ী।

সিরিজ : ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে ভারত।

ম্যান অব দ্য ম্যাচ : শেখর ধাওয়ান।