ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা দলে অ্যাঞ্জেলো ম্যাথুজ

দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেই আবার জৈব সুরক্ষা বলয়ে ঢুকেছেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগের দিন বুধবার সেখানে যুক্ত হলেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তার সঙ্গে আনুষ্ঠানিকভাবে এই বলয়ে ঢুকলেন ফাস্ট বোলার নুয়ান প্রদীপ, ব্যাটসম্যান রোশেন সিলভা, স্পিন বোলিং অলরাউন্ডার রামেশ মেন্ডিস ও বাঁহাতি রিস্ট স্পিনার লাকশান সান্দাকান।

দেশের ক্রীড়ামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় দেরি হলো ইংল্যান্ড সিরিজের দল ঘোষণা। বৃহস্পতিবার গলেতে শুরু হচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজ। আগামী ২২ জানুয়ারি একই ভেন্যুতে হবে শেষ ম্যাচ। দক্ষিণ আফ্রিকায় বক্সিং ডে টেস্টে ঊরুর লিগামেন্ট ছিড়ে যায় ধনঞ্জয়া ডি সিলভার। পরের দিন কুঁচকিতে চোট পান কাসুন রাজিথা। দুজনই হোম সিরিজ থেকে বাদ পড়েছেন।

তবে শ্রীলঙ্কাকে সবচেয়ে স্বস্তি এনে দিয়েছে ম্যাথুজের ফেরা। দক্ষিণ আফ্রিকায় একের পর এক চোটে পড়ছিলেন খেলোয়াড়রা। স্বাগতিকদের বিপক্ষে শেষ টেস্টে বাদ পড়া দিনেশ চান্ডিমাল দলে ফেরায় তার সঙ্গে মিডল অর্ডারের দায়িত্ব নেবেন ম্যাথুজ।

শ্রীলঙ্কার টিম ম্যানেজার আসান্থা ডে মেল জানান, ভিন্ন স্ট্রেইনের চোট থেকে সেরে উঠেছেন সুরাঙ্গা লাকমল ও লাহিরু কুমারা। তবে একাদশে তাদের জায়গা পাওয়া নিশ্চিত নয়। লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা, বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া, অফস্পিনার দিলরুয়ান পেরেরা ও সান্দাকান স্পিন আক্রমণে শক্তি বাড়াবেন। আর অনিশ্চয়তায় থাকা লাকমল ও কুমারার সঙ্গে পেস বোলিংয়ে থাকবেন বাঁহাতি বিশ্ব ফার্নান্ডো, দুষ্মন্ত চামিরা ও আসিথা ফার্নান্ডো।

শ্রীলঙ্কা দল: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কুশল জানিথ পেরেরা, দিনেশ চান্ডিমাল, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ওশাডা ফার্নান্ডো, নিরোশান ডিকবেলা, মিনোদ ভানুকা, লাহিরু থিরিমান্নে, লাসিথ এম্বুলদেনিয়া, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্ডো, দুষ্মন্ত চামিরা, দাসুন শানাকা, আসিথা ফার্নান্ডো, রোশেন সিলভা, লাকশান সান্দাকান, নুয়ান প্রদীপ, রামেশ মেন্ডিস।