ইউক্রেন সংকট : বাড়ছে গম-ভুট্টার দাম

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে ইউক্রেন ইস্যুতে বাড়ছে উদ্বেগ। রাশিয়া যেকোনো সময় ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমন সংকটময় পরিস্থিতির মধ্যেই প্রভাব পড়েছে বৈশ্বিক তেল-গ্যাস ও শেয়ারবাজারে। এখন কৃষি পণ্য নিয়েও শঙ্কা বাড়ছে।

বিশ্বের শীর্ষ গম রাপ্তানিকারক দেশ হচ্ছে রাশিয়া। ইউক্রেনও উল্লেখযোগ্য পরিমাণ গম ও ভুট্টা রপ্তানি করে। তাই দুই দেশের মধ্যে বিরাজমান পরিস্থিতি সংঘাতে রূপ নিলে বেড়ে যেতে পারে এসব খাদ্যশস্যর মূল্য।

সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়, মস্কো যদি কিয়েভে হামলা চালায় তাহলে বৃদ্ধি পেতে পারে গম ও ভুট্টার দাম বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও এরই মধ্যে বৈশ্বিক খাদ্য পণ্যের দাম ১০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

এস অ্যান্ড পি গ্লোবাল প্ল্যাটসের শস্য বিশ্লেষণের প্রধান পিটার মেয়ার বলেন, যা ঘটছে তার ওপর ভিত্তি করে অবশ্যই অস্থিরতা তৈরি হয়েছে।

গম ও ভুট্টার ইস্যুতে রাশিয়া ও ইউক্রেনের হস্তক্ষেপে খাদ্য পণ্যের দাম বেড়ে যেতে পারে। বিশেষ করে বিশ্বের এমন কিছু দেশ রয়েছে যারা সরবরাহের জন্য এই দেশ দুইটির ওপর নির্ভর করে।

মার্কিন খাদ্য ও কৃষি সংস্থা জানায়, ২০২১ সালে বিশ্বজুড়ে খাদ্য মূল্য বেড়েছে ২৮ শতাংশ। আশঙ্কা করা হচ্ছে সরবরাহ ইস্যুর কারণে চলতি বছরেও খাদ্যের দাম বাড়তে পারে।

প্রসঙ্গত, ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। এ কারণেই যুদ্ধের আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। এমন পরিস্থিতিতে নিজ দেশের নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে অনেক রাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্র, বৃটেন, কানাডা, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, এস্তোনিয়াসহ ডজনখানেক দেশ তাদের নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে।

তবে যে কোনো ধরনের আক্রমণ/ হামলা চালানোর পরিকল্পনার কথা বরাবর অস্বীকার করে আসছে রাশিয়া।

প্রভাতনিউজ/এবিএস