ইরাক-সিরিয়া সীমান্তে যুক্তরাষ্ট্রের বিমান হামলা, নিহত ৫

ইরাক-সিরিয়া সীমান্তে ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে এক শিশুসহ কমপক্ষে পাঁচজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। আজ সোমবার (২৮ জুন) তথ্যটি জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স ও সানা।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল রবিবার সন্ধ্যায় পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি জানিয়েছেন, হামলা চালানো স্থাপনাগুলো ইরানসমর্থিত মিলিশিয়া গ্রুপগুলো ব্যবহার করে আসছিল। এই গোষ্ঠী ইরাকে মার্কিনীদের ওপর গাড়ি হামলা চালিয়েছে। সেটির জবাবেই পাল্টা হামলা চালানো।

বিবৃতিতে পেন্টাগন আরও বলেছে, ইরাকে এ ধরনের হামলার জন্য দায়ী খাতাইব হিজবুল্লাহ (কেএইচ) এবং খাতাইব সাইদ আল শুহাদাকে (কেএসএস)। দুটি গোষ্ঠীই ইরানসমর্থিত মিলিশিয়া।

এই হামলার মধ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরিষ্কার বার্তা পাঠিয়েছেন যে, যুক্তরাষ্ট্রের স্বার্থকে ক্ষতিগ্রস্ত করলে এভাবেই প্রতিক্রিয়া দেখানো হবে।

সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল দিবাগত রাত ১টায় এফ-১৫ এস এবং এফ-১৬ এস বোমারু বিমান দিয়ে হামলা চালানো হয়েছে।

গত জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর থেকে এ নিয়ে দ্বিতীয়বার সিরিয়ায় হামলা চালানোর নির্দেশ দিলেন জো বাইডেন। এর আগে গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের হামলায় ২০ জন মিলিশিয়া নিহত হয়েছিলেন।