উইঘুর মুসলিমদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন: যুক্তরাষ্ট্র

চীনের জিনজিয়াং প্রদেশের পশ্চিমাঞ্চলে বসবাসকারী সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর ‘গণহত্যা ও মানবতাবিরোধী’ অপরাধ চালাচ্ছে চীন। মঙ্গলবার বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। আলজাজিরা।

সেখানে বলা হয়েছে, জিনজিয়াংয়ে ২০২০ সালে গোটা বছরজুড়ে উইঘুর ও অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের বিরুদ্ধে পরিকল্পিতভাবে গণহত্যা ও অন্যান্য মানবতাবিরোধী অপরাধ পরিচালনা করেছে চীনের ক্ষমতাসীন সরকার। গতবছর তাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধগুলো হলো— যথেচ্ছভাবে তাদের আটক ও বন্দিশিবিরে পাঠানো, জোরপূর্বক বন্ধ্যাকরণ, ধর্ষণ, নির্যাতন, শ্রমদানে বাধ্য করা এবং ধর্মপালন, মতপ্রকাশ ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা।

প্রতিবছরই বিশ্বের ১৮০টিরও বেশি দেশের মানবাধিকার পরিস্থিতির ওপর পর্যবেক্ষণভিত্তিক প্রতিবেদন প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই ধারবাহিকতায় ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হলো।

২০২০ সালে গোটা বিশ্বে মানবাধিকার পরিস্থিতি ‘ভুল পথে পরিচালিত হয়েছে’ উল্লেখ করে ব্লিনকেন বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকার বিষয়টিকে গুরুত্বসহকারে বিবেচনা করছে। বৈশ্বিক মানবাধিকার রক্ষা এবং মানবাধিকার পরিস্থিতিকে যারা বিপন্ন করে তোলে, তাদের জবাবদিহিতার আওতায় আনতে কূটনৈতিকভাবে আমরা সর্বোচ্চ প্রচেষ্টা চালাব।’