উত্তর কোরিয়া বিষয়ে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া

যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে উদ্বেগের বিষয়ে ঐক্যবদ্ধ অবস্থান নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ম্যারিল্যান্ডের এনাপোলিসে ইউএস নেভাল একাডেমিতে দক্ষিণ কোরিয়া ও জাপানের প্রতিনিধি সু হুন এবং শিগেরো কিতামুরার সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক শেষে এই তিন কর্মকর্তা এক যৌথ বিবৃতিতে উত্তর কোরিয়ার পরমাণু ও ব্যালাষ্টিক ক্ষেপণাস্ত্র বিষয়ে তাদের অভিন্ন উদ্বেগ এবং পিয়ংইয়ং এর পরমাণু কর্মসূচি বন্ধে ত্রি-পক্ষীয় সহযোগিতার বিষয়ে একমত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, তারা কোরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অস্ত্র বিস্তার রোধ ও সহযোগিতা জোরদার এবং জাতিসংঘের এ সংক্রান্ত প্রস্তাবের পরিপূর্ণ বাস্তবায়নের বিষয়ে একমত হন।

এছাড়া এ তিন নিরাপত্তা কর্মকর্তা বাইডেনের অগ্রাধিকারমূলক আরো কয়েকটি বিষয় যেমন কোভিড-১৯ মোকাবেলা, জলবায়ু পরিবর্তনসহ মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধার নিয়েও আলোচনা করেন।

উত্তর কোরিয়ার বিষয়গুলোকে কীভাবে মোকাবেলা করা যায় তা নিয়ে বাইডেন প্রশাসনের পর্যালোচনা শেষে এ তিন নিরাপত্তা কর্মকর্তার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে নাটকীয়ভাবে ব্যক্তিগত বৈঠক করে সমস্যা সমাধানের চেষ্টা করেন। বাইডেন এ উদ্যোগের তীব্র সমালোচনা করেন। তিনি চাচ্ছেন উচ্চ পর্যাায়ের নাটকীয় কোন বৈঠকের পরিবর্তে নিম্ন পর্যায়ে আগে বৈঠক শুরু হোক।

এদিকে সম্প্রতি উত্তর কোরিয়া ক্ষেপনাস্ত্র পরীক্ষায় চালানোর পর বাইডেন দেশটির প্রতি কঠোর হুশিয়ারি উচ্চারণ করেন। তিনি জাতিসংঘ প্রস্তাব লংঘনের মারাত্মক পরিণতির বিষয়ে উত্তর কোরিয়াকে সতর্ক করেন।