একাধিক রুশ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র,রাশিয়া

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন আজ বৃহস্পতিবারের মধ্যে রাশিয়ার একাধিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

বাইডেন প্রশাসনের এমন পদক্ষেপের বিষয়ে জানেন এমন একজনের বরাত দিয়ে রয়টার্স বলছে, বেশ কয়েকজন রুশ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার প্যাকেজ ঘোষণার পাশাপাশি তাঁদের কয়েকজনকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করার আদেশও দেওয়া হবে।

মার্কিন সরকার গত ডিসেম্বরে সাইবার নিরাপত্তা লঙ্ঘনের হদিশ পাওয়ার পর এ বিষয়ে পদক্ষেপের অংশ হিসেবে রাশিয়ার কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। কারণ, মার্কিন সরকার বলে আসছে যে, এসব সাইবার নিরাপত্তা লঙ্ঘনের সঙ্গে রাশিয়া জড়িত থাকতে পারে।

সাইবার নিরাপত্তা লঙ্ঘনের ওই ঘটনায় সোলারউইন্ডস করপোরেশনের তৈরি সফ্‌টওয়্যার নিয়ন্ত্রণের মাধ্যমে হ্যাকাররা  হাজার হাজার সংস্থা ও সরকারি অফিসের তথ্য হাতে পেয়ে যায়।

আরও পড়ুন…১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়ছে মার্কিন সেনা

প্রায় ৩০টি সত্তা মার্কিন যুক্তরাষ্ট্রের  সোলারউইন্ডসের সফটওয়্যার নিয়ন্ত্রণ করা কিংবা মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার কারণে প্রায় ৩০টি সত্ত্বা নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া অন্তত ১০ জন রুশ কর্মকর্তাকে বহিষ্কার করা হতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্‌কভ গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রের শত্রুভাবাপন্ন এবং অপ্রত্যাশিত পদক্ষেপ আমাদের সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য তৈরি থাকতে বাধ্য করেছে।’

এদিকে নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে হোয়াইট হাউসসহ মার্কিন পররাষ্ট্র দপ্তর ও ট্রেজারি বিভাগ তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।