এ মাসের শেষের দিকে বুস্টার ডোজের নিবন্ধন : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ৬০ বছরের বেশি বয়সী ও ফ্রন্টলাইনাররা তাদের দুই ডোজের টিকার কার্ড নিয়ে গেলে বুস্টার ডোজ দিতে পারবেন। এ মাসের শেষের দিকে আগেরগুলোর মতো অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে বুস্টার ডোজের নিবন্ধন শুরু হবে। এখন এ নিয়ে কাজ করছে আইসিটি মন্ত্রণালয়।

সচিবালয়ে নিজ দপ্তরে আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশ কোভিড নিয়ন্ত্রণে সফলতার উদাহরণ হয়েছে। এখন যে সংক্রমণ কমে গেছে এটা ধরে রাখতে হবে। সব হাসপাতালে এখন অক্সিজেন সাপোর্ট আছে।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ১২ থেকে ১৩ কোটি মানুষকে টিকা দেওয়ার টার্গেট সরকারের। করোনা নিয়ন্ত্রণে টিকা একটা বড় কার্যকরী ভূমিকা রেখেছে। এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে সাত কোটি মানুষকে। শতকরা হিসেবে তা ৬০ ভাগ। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে সাড়ে চার কোটি, শতকরা হিসেবে তা ৩০ ভাগ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমিক্রন বিশ্বের ৯০টি দেশে ছড়িয়ে গেছে। আমাদের দেশেও ধরা পড়েছে। কিন্তু মানুষ মাস্ক পরে না এবং স্বাস্থ্যবিধিও মানছে না। এজন্য ওমিক্রন বাড়ার আশঙ্কা করছে সরকার। সারা দেশের মানুষ যাতে আগের মতো স্বাস্থ্যবিধি মেনে চলে এজন্য জেলা প্রশাসক এবং সিভিল সার্জনদের চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালদ্বীপ যাবেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মী নিতে চায় মালদ্বীপ। এ ব্যাপারে মালদ্বীপের এই সফরে চুক্তি করবে দুই দেশ।


প্রভাতনিউজ/এনজে