ওমান উপকূলে ইসরায়েলি জাহাজে হামলা

ইহুদিবাদী ইসরায়েলের একটি বাণিজ্যিক জাহাজ আরব সাগরের ওমান উপকূলে হামলার শিকার হয়েছে। ব্রিটেনের সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে মাসিরা দ্বীপের কাছে জাহাজটি হামলার শিকার হয়। ওমানের রাজধানী মাস্কাট থেকে ওই দ্বীপের দূরত্ব ৩০০ কিলোমিটার।

ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপেরেশন্স এ ব্যাপারে কোনো বিস্তারিত তথ্য না জানিয়ে বলেছে, জলদস্যুরা এ হামলা চালায় নি; বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

ইসরায়েলের গণমাধ্যম জানিয়েছে, ব্রিটেনভিত্তিক জোদিয়াক কোম্পানি এই জাহাজটি পরিচালনা করছিল। ওই কোম্পানির মূল মালিক হচ্ছেন ইসরায়েলের ধনকুবের আইয়াল অফের।

টুইটারে দেয়া এক বিবৃতিতে কোম্পানিটি হামলার কথা নিশ্চিত করেছে। তারা হামলার বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য না জানিয়ে বলেছে, জলদস্যুরা এই হামলা চালিয়েছে।

জোদিয়াক বলেছে, জাহাজটি তানজানিয়ার রাজধানী দারুসসালাম থেকে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরে যাচ্ছিল। হামলার সময় জাহাজটি ভারত মহাসাগরের উত্তরাংশে ছিল। তবে মেরিন ট্রাফিক ডট কম’র স্যাটেলাইট ট্র্যাকিং ডাটা থেকে দেখা যায়, ব্রিটিশ কর্মকর্তারা যে স্থানের নাম বলেছেন হামলার সময় জাহাজটি তার কাছেই ছিল। পার্সটুডে।