ওমিক্রন মোকাবিলায় নতুন ঘোষণা দিয়েছেন জো বাইডেন

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবিলায় নতুন সমন্বিত প্রচেষ্টার ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির গণমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় হোয়াইট হাউস থেকে দেওয়া ভাষণে কীভাবে ওমিক্রন মোকাবিলা করা হবে, তার সুনির্দিষ্ট পরিকল্পনা তুলে ধরেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের যেসব হাসপাতালে স্বাস্থ্যকর্মী কম, সেখানে ফেডারেল স্বাস্থ্যকর্মীদের পাঠানো এবং চিকিৎসা সরঞ্জাম পর্যাপ্ত মজুদ রাখাসহ বিনামূল্যে ৫০ কোটি কোভিড-১৯ টেস্ট কিট সরবরাহ করা হবে।

জো বাইডেন বলেন, কোভিড-১৯ টিকার পূর্ণাঙ্গ ডোজপ্রাপ্ত ব্যক্তিরা বিশেষত, যাঁরা বুস্টার শট নিয়েছেন, তাঁরা পরিবার ও বন্ধুদের সঙ্গে আসন্ন বড়দিন ও নববর্ষের ছুটি নিরাপদে উদযাপন করতে পারবেন। আমাদের সবার ওমিক্রন সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত, তবে আতঙ্কিত হওয়া উচিত নয়। যদি আপনি টিকার পূর্ণাঙ্গ ডোজ না নেন, তাহলে আপনার উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।’

দেশটির টিকা না নেওয়া চার কোটি মানুষকে টিকা নেওয়ার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘দেশের প্রতি আপনাদের দায়বদ্ধতা আছে। দেশপ্রেমিক হিসেবে টিকা নেওয়া আপনাদের কর্তব্য। আপনার সিদ্ধান্তহীনতা (টিকা নেবেন কি না) আপনাকে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড় করাতে পারে। তাই অনুগ্রহ করে টিকা নিন। এটি আপনার দায়িত্বের মধ্যে পড়ে।’

উল্লেখ্য, নতুন করে যুক্তরাষ্ট্রে ওমিক্রন ভ্যারিয়েন্টে গত সোমবার (২০ মার্চ) রেকর্ড সংখ্যক এক লাখ ৪৩ হাজার জন সংক্রমিত হয়েছে। মারা গেছে এক হাজার ৩০০ জন।

এবিএস