করোনার টিকার দ্বিতীয় ডোজে থাকছে কেন্দ্র পরিবর্তনের সুযোগ

করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে কেন্দ্র পরিবর্তনের সুযোগ দিলো সরকার। তবে কেন্দ্র পরিবর্তন করলেও সব কেন্দ্র থেকে এই ডোজ নেওয়া যাবে না। শুধুমাত্র সরকার নির্ধারিত কিছু কেন্দ্র থেকেই এ ডোজ নেওয়া যাবে। সম্প্রতি কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্যসচিব শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

গত বুধবার স্বাক্ষরিত এই চিঠি স্বাস্থ্য বিভাগের সব পরিচালক, দেশের সব সিভিল সার্জন, সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা, সব জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সব উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, বিভিন্ন কারণে টিকার প্রথম ডোজ গ্রহণকারীর পক্ষে একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ নেওয়া সম্ভব হচ্ছে না। তাই কেন্দ্র পরিবর্তনের সুযোগ দেওয়া হয়েছে।

পাশাপাশি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অধীনের এলাকাগুলোর কেন্দ্র পরিবর্তনে আগ্রহী টিকা প্রত্যাশীদের জন্য সরকারের পক্ষ থেকে পাঁচটি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এর বাইরে কেন্দ্র পরিবর্তনকারীরা অন্য কোনো কেন্দ্র থেকে এই টিকা নিতে পারবেন না।

সরকার নির্ধারিত কেন্দ্রগুলো হলো, কুয়েত মৈত্রী হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেজ অ্যান্ড ইউরোলজি,জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট, শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট এবং মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।

এছাড়া কোনো বিভাগে অবস্থানকারী ব্যক্তি নিকটবর্তী বিভাগীয় মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে দ্বিতীয় ডোজ টিকা নিতে পারবেন।