কাতারের আমিরকে ফোন করলেন সৌদি যুবরাজ

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানিকে ফোন করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কিউএনএ জানিয়েছে, এসময় উভয় নেতা ‍দুই দেশের মধ্যকার সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন।

সৌদি আরবের নেতৃত্বে মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তিন বছরের বেশি সময় ধরে কাতারের ওপর অবরোধ দিয়ে রেখেছিল। কিন্তু জানুয়ারি মাসে কাতারের ওপর থেকে অবরোধ তুলে নেয়ার ব্যাপারে একমত হয় এই দেশ চারটি।

এরপরই জানুয়ারি মাসের পর দ্বিতীয়বারের মতো উভয় দেশের দুই নেতার মধ্যে যোগাযোগ হলো। কিউএনএ জানিয়েছে, উভয় নেতার মধ্যে সৌদির গ্রিন ইনিশিয়েটিভ এবং গ্রিন মিডল ইস্ট ইনিশিয়েটিভ নিয়েও আলোচনা হয়েছে। শনিবার এই প্রজেক্টের উদ্বোধন করে সৌদি আরব।

সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, এটি একটি অভিলাষী প্রকল্প। এর আওতায় পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলা করা হবে। এরই অংশ হিসেবে ক্লিন এনার্জি, বনায়ন এবং প্রাকৃতিক রিজার্ভসের মতো প্রজেক্ট বাস্তবায়ন করা হবে। যাতে কার্বন নিঃসরণ কমিয়ে জীববৈচিত্র্য সংরক্ষণ, জনস্বাস্থ্য ও জীবনযাত্রার মান উন্নত করা যায়।

এই দুটি পরিকল্পনাই সৌদি সরকারের ভিশন ২০৩০-র অংশ। এই সময়ের মধ্যে সৌদি সরকার তেলের ওপর নির্ভরতা কমাতে এবং দেশটির মানুষের জীবনযাত্রার মান ‍উন্নত করার লক্ষ্য নির্ধারণ করেছে।