কেজি দরে ও বেশি দামে তরমুজ বিক্রি করায় জরিমানা

শিবচরে কেজি দরে ও বেশি দামে তরমুজ বিক্রি করায় দুই ব্যবসায়ীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) মাদারীপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসানের নেতৃত্বে বেলা ১১ টা থেকে দুপুর পর্যন্ত ২ টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিবচর পৌর বাজারে অভিযান পরিচালনা করা হয়।

এসময় টিএনটি অফিসের সামনে তরমুজ ব্যবসায়ী হাকিম মিয়া নামে এক ব্যবসায়ীকে ১ হাজার টাকা ও বাজারের চকবাজার এলাকায় তরমুজ ব্যবসায়ী নাসীরকে ১ হাজার সহ মোট ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট পরবর্তীতে কেজি দরে তরমুজ বিক্রি করলে ও পিস প্রতি ১০ টাকার বেশি লাভে বিক্রি করলে ব্যবসায়ীদের জেলসহ কঠোর সাজার হুসিয়ারি দেন।

এ সময় তিনি বলেন, বাজার পরিদর্শন করে আমরা দেখতে পেয়েছি যে আড়াইশ টাকায় পিস প্রতি তরমুজ কিনে শিবচরে কেজি দরে সাড়ে ৩শ থেকে ৪ শ টাকায় বিক্রি করে পিস তাতে প্রায় ১ শ থেকে দেড়শ টাকা লাভ করছে ব্যবসায়ীরা। তরমুজ ১ শ থেকে দেড়শ টাকা লাভে কেজি দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। অতচ তারা কেজি দরে তরমুজ কিনে আনেননি। তাই অভিযানের প্রথম দিন কেজি দরে ও বেশি লাভে তরমুজ বিক্রির অপরাধে দুই ব্যবসায়ীকে আর্থিক জরিমানা করা হয়েছে। কৃষি বিপন আইন ২০১৮ অনুযায়ী কেজি দরে তরমুজ বিক্রির কোন সুযোগ নেই। আইন অনুসারে ফল বিক্রিতে ১০ টাকার বেশি লাভ করা যাবে না।