ক্রিকেটে যুক্ত হলো ‘স্মার্ট বল’, জানাবে নানান তথ্য

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলো শুরুর পর থেকেই একটি ছাড়িয়ে যাওয়ার নীরব প্রতিযোগিতা থাকে অন্যটির। প্রায় প্রতিবছরই অভিনবত্ব এনে সবাইকে চমকে দেয় অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ, ভারতের আইপিএল কিংবা ওয়েস্ট ইন্ডিজের সিপিএলও।

সেই ধারাবাহিকতায় এবার প্রথমবারের মতো ‘স্মার্ট বল’ ব্যবহৃত হবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) ক্রিকেটে। স্পোর্টকোরের প্রযোজনায় বানানো কুকাবুরা স্মার্ট বল দিয়ে খেলা হবে সিপিএলের সবগুলো ম্যাচ।

শুক্রবার (৩০ জুলাই) এক বিবৃতিতে এখন জানিয়েছে টুর্নামেন্ট আয়োজকরা। আগামী ২৬ আগস্ট থেকে সেইন্ট কিটস এন্ড নেভিসে শুরু হবে সিপিএলের এবারের আসর। এই টুর্নামেন্টের মধ্য দিয়ে প্রথমবারের মতো পেশাদার ক্রিকেট লিগে ব্যবহৃত হবে কুকাবুরার স্মার্ট বল।

এই স্মার্ট অন্যান্য ক্রিকেট বলের মতোই। তবে এটিতে একটা বাড়তি কোর বা আবরণ থাকবে। যার ফলে রাডার বা বল ট্র্যাকিং টেকনোলজির চেয়েও বেশি তথ্য পাওয়া যাবে। প্রতিটি বল করার পর দ্রুততম সময়ের মধ্যে বলের গতি এবং স্পিনের তথ্য জানিয়ে দেবে এটি।

প্রথমে বল ছাড়ার সময়ের, পরে পিচে বাউন্স করার সময়ের এবং সবশেষ ব্যাটসম্যানের কাছে পৌঁছানোর সময়ের গতি ও স্পিনের তথ্যগুলো সরবরাহ করবে এই বল। ম্যাচের ধারাভাষ্যের দায়িত্বে থাকা ধারাভাষ্যকাররা রিয়েল টাইমেই পেয়ে যাবেন এসব তথ্য। যা টিভিতেও প্রচারিত হবে।