চতুর্থ শিল্পবিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন রাষ্ট্রপতির

ঢাকা:রাজধানীর বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে আজ শুক্রবার শুরু হয়েছে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন অ্যান্ড বিয়ন্ড শীর্ষক দুদিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এ সম্মেলনের আয়োজন করছে।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্‌বোধন ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী আগামীকাল শনিবার সম্মেলনের সমাপন অনুষ্ঠানে ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথির বক্তব্য দেবেন বলে আশা করা যাচ্ছে ।

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথি এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনে তিন জন নোবেল বিজয়ীঅলিভার হার্ট, কনস্টানটিন নভোসেলভ এবং তাকাকি কাজিতাএবং সাত জন বিশ্বখ্যাত বিজ্ঞানীসহ দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ ও গবেষকেরা অংশগ্রহণ করবেন।

আন্তর্জাতিক সম্মেলনের সার্বিক প্রস্তুতি তুলে ধরার লক্ষ্যে গত মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

সংবাদ সম্মেলনে ইউজিসির চেয়ারম্যান বলেন, এ সম্মেলনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষাবিদ ও গবেষকদের মধ্যে যোগাযোগের একটি নেটওয়ার্ক তৈরি হবে। একই সঙ্গে শিল্প-বাণিজ্যপ্রতিষ্ঠান এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যেও একটি সহযোগিতার সেতুবন্ধন তৈরি হবে।

ইউজিসির চেয়ারম্যান আরও বলেন, এ সম্মেলনে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে এর সম্ভাবনাগুলো কাজে লাগাতে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর করণীয় নির্ধারণ করা হবে। চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তি পরিচালনার জন্য যথাযথ জ্ঞান ও দক্ষতাসম্পন্ন মানবসম্পদের প্রয়োজন হবে। এ দক্ষ মানবসম্পদ তৈরি করতে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ৪র্থ শিল্পবিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির চেয়ার প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, এ সম্মেলনের মাধ্যমে ফোরআইআর প্রযুক্তি- কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, ডেটা অ্যানালিটিক্স, ব্লকচেইন এবং ক্লাউড কম্পিউটিং ইত্যাদি ব্যবহার করে শিল্পক্ষেত্রসহ জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিদ্যমান সমস্যা সমাধানের যথোপযুক্ত উপায় খুঁজে বের করা হবে।

এ সম্মেলনে মোট ছয়টি মূল প্রবন্ধ উপস্থাপিত হবে। একুশটি টেকনিক্যাল সেশনে ১০০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। দেশের শিল্পপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনার জন্য শিল্প-বাণিজ্যপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ইউজিসি এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একাধিক ত্রিপক্ষীয় সমঝোতা স্বারক স্বাক্ষরিত হবে।

এ ছাড়া স্থানীয় উদ্ভাবনগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা-২০২১ এবং মুজিব ১০০ শিল্প প্রদর্শনী-২০২১ আয়োজন করা হয়েছে
প্রভাতনিউজ/এনজে