Home খেলা আন্তর্জাতিক- ক্রিকেট চারে থেকে টেস্ট র‌্যাংকিংয়ে ফিরলেন অলরাউন্ডার সাকিব

চারে থেকে টেস্ট র‌্যাংকিংয়ে ফিরলেন অলরাউন্ডার সাকিব

ম্যাচ পাতানোর প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানোয় এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সাকিব আল হাসান। শাস্তি শেষ হয়েছে গত অক্টোবরের শেষ দিকে। তাতে একে একে ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংও ফিরে পেয়েছেন তিনি। সর্বশেষ সোমবার প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়েও তার নাম অন্তর্ভুক্ত হলো।

নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টের পর র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। এই তালিকায় অলরাউন্ডার সাকিবের অবস্থান চার নম্বরে। নিষেধাজ্ঞার কারণে র‌্যাংকিং থেকে তার নাম মুছে যাওয়ার আগে ৩৯৭ রেটিং পয়েন্ট নিয়ে ছিলেন তৃতীয় স্থানে। নতুন র‌্যাংকিংয়ে এক ধাপ নেমে গেছেন তিনি ৩৬৬ পয়েন্টে। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার এক ধাপ নিচে নামায় শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। সাকিবের ঠিক উপরে ভারতের রবীন্দ্র জাদেজা।

৫৭৬ পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে সাকিবের অবস্থান ৩৭তম। বোলার র‌্যাংকিংয়ে এই বাঁহাতি স্পিনার ২২ নম্বরে।

এর আগে নিষেধাজ্ঞার পর পর ওয়ানডে র‌্যাংকিংয়ে ফিরে আসেন সাকিব। আফগানিস্তানের মোহাম্মদ নবীকে হটিয়ে শীর্ষস্থান ফিরে পান বাঁহাতি অলরাউন্ডার।

পরে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে নিজের জায়গা ফিরে পান সাকিব। বাংলাদেশের সেরা এই অলরাউন্ডার কুড়ি ওভারের ক্রিকেটে দ্বিতীয় স্থানে থেকে র‌্যাংকিংয়ে ফিরে আসেন।