চালকের আসনে থেকেই দিন শেষ টাইগারদের

টাইগাররা

ক্যান্ডি টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে চালকের আসনে থেকেই দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ। ১৫৫ ওভার পর ৪ উইকেটে ৪৭৪ রান সংগ্রহ করেছে টাইগাররা। দেশের বাইরে প্রথম সেঞ্চুরি করলেন মুমিনুল হক। দেশের টেস্ট ইতিহাসে নবম সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দ্বিতীয় দিনে দুই উইকেটে ৩০২ রান নিয়ে ব্যাট করতে নামেন নাজমুল হোসেন শান্ত এবং অধিনায়ক মুমিনুল হক। সকালের ভয়কে জয় করে টেস্ট ক্যারিয়ারের একাদশ শতক তুলে নেন মুমিনুল হক।

মধাহ্ন বিরতিতে যাওয়ার আগে দ্বিতীয় দিন কোনও উইকেট না হারিয়ে ৩৭৮ রান করে সফরকারীরা। বিরতি থেকে ফিরে ১২৬ রান নিয়ে ব্যাট করতে নামা নাজমুল হোসেন শান্ত ১৬৩ রানে সাজঘরে ফেরেন। তবে যাওয়ার আগে ২৪২ রানের জুটি করে ইতিহাস গড়েন শান্ত-মুমিনুল। এটাই তৃতীয় উইকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটি।

আরও পড়ুন…দ্বিতীয় সেশনে দু্ই সেঞ্চুরিয়ানকে হারাল বাংলাদেশ

এরপর উইকেটে আসেন মুশফিকুর রহিম। কিন্তু মুমিনুলের সঙ্গে তার জুটিটা জমেনি। চতুর্থ উইকেটে ৩০ রান যোগ হতেই সাজঘরে ফেরেন মুমিনুল। যাওয়ার আগে ৩০৪ বল মোকাবেলা করে ১১টি বাউন্ডারি হাঁকিয়ে তুলে নেন ১২৭ রান।

বৃষ্টির হানায় খেলা কিছুক্ষণ বন্ধ থাকে এবং পরে আলো স্বল্পতার কারণে দিনের খেলা ২৫ ওভার আগেই শেষ হয়।

১০৭ বলে ৪৩ রানে অপরাজিত ছিলেন মুশফিকুর রহিম। তার সঙ্গে ক্রিজে ছিলেন ৩৯ বলে ২৫ রান করা লিটন দাস। দুজন মিলে ৯১ বলে ৫০ রানের জুটি গড়েছেন।