জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ১ জুন শুরু হবে। আবেদন প্রক্রিয়া চলবে ১৫ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন ইত্তেফাককে এ বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইউনিটগুলোর জন্য মোট চারটি করে শিফট রাখা হয়েছে। এ বছর শিক্ষার্থীদের থেকে দুই পর্বে আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে আবেদন করার পরে চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে।

তিনি বলেন, প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ শে জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত।

আমির হোসেন বলেন, এ, বি, সি ও ডি ইউনিটে আমরা মোট ৭২ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার সুযোগ দিব। এছাড়া সি১ এবং আই ইউনিটে ৪৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদের প্রতিটি ইন্সটিটিউটে ৯০০০ জন চূড়ান্ত আবেদন করতে পারবেন।

তিনি বলেন, এ, বি, সি ও ডি ইউনিটের জন্য ১১০০ টাকা এবং অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফী ধরা হয়েছে ৭০০ টাকা করে। এছাড়া অন্যান্য বছরের মত এবারো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

আমির হোসেনের মতে, করোনাময় বৈশ্বিক অবস্থার কথা ভেবে এখনো ভর্তি পরীক্ষার কোনো তারিখ নির্ধারন করা হয়নি। পূর্বের ভর্তি পরীক্ষাগুলোতে আমরা প্রতি শিফটে ৯ হাজার শিক্ষার্থী এবং শিক্ষার্থীদের আবেদনের উপরে শিফট বৃদ্ধি করতাম। তবে এবার প্রতি শিফটে ৪৫০০ করে শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। পরিস্থিতি অনুযায়ী বাকি সিদ্ধান্ত নেওয়া হবে।