টিভি নাটকে নারী নিষিদ্ধসহ তালেবানের ৮ নির্দেশনা

ঢাকা: ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে তালেবানের শাসনকালে নারীদের অধিকার নিয়ে ব্যাপক আলোচনা হয়েছিল। এবারও তালেবানের নতুন সরকার একই পথে হাঁটছে। যদিও তালেবান নারী ও শিশুদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে সেগুলোর বাস্তবায়ন না করে উল্টো পথে হাঁটছে তালেবান সরকার।

এই তো গেল কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয়ে পুরুষের সঙ্গে একসঙ্গে বসে নারীদের শিক্ষা অর্জন নিষিদ্ধ করেছিল তালেবান সরকার। এবার টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

নতুন নিয়ম অনুযায়ী, নারী সাংবাদিক ও উপস্থাপকদের পর্দায় হিজাব পরে উপস্থিত হতে বলা হয়েছে, তবে কোন ধরনের হিজাব পরতে হবে তা বলা হয়নি।

আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে প্রচার করা হয়েছে তালেবান সরকারের নতুন নিয়ম। এতে আটটি নিয়মের কথা বলা হয়েছে। এর মধ্যে শরিয়া আইনের বিরুদ্ধে যায় এমন সিনেমা নিষিদ্ধ থাকবে। এ ছাড়া সিনেমার দৃশ্যে পুরুষের অনাবৃত শরীর দেখানো যাবে না।

কমেডি ও বিনোদনমূলক শো’তে ধর্মকে অবজ্ঞা করা যাবে না কিংবা আফগানদের কাছে আক্রমণাত্মক বিবেচিত হয় এমন সবকিছু নিষিদ্ধ থাকবে। যেসব বিদেশি ফিল্ম বিদেশি মূল্যবোধ প্রচার করে সেগুলো সম্প্রচার করা যাবে না। সূত্র: বিবিসি।

প্রভাত নিউজ/এবিএস