টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজও ভারতের

সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে ৩৬ রানে জয় পেয়েছে ভারত। এতে ৩-২ ব্যবধানে সিরিজও জিতল বিরাট কোহলি নেতৃত্বাধীন দলটি। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টের পর সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজও নিজেদের করে নিলো রবি শাস্ত্রীর শিষ্যরা।

শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে টস ব্যাট করে টিম ইন্ডিয়া। রোহিত শর্মার ৩৪ বলে ৬৪ করেন। ১৭ বলে ৩২ রানের ইনিংস খেলেন সূর্য কুমার জাদব।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ৫২ বলে বিরাট কোহলির ব্যাট থেকে আসে ৮০ রান। ১৭ বলে ৩৯ রান করেন হার্দিক পান্ডিয়া। দুই জনই অপরাজিত থাকায় ২ উইকেটে সংগ্রহ দাঁড়ায় ২২৪ রান।

২২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ফিরে যান জেসন রয়। রানের খাতা না খুলেই বিদায় নেন ভুবনেশ্বর কুমারের বলে।

জস বাটলার ও ডেভিড মালান ১৩০ রানের জুটিতে আশা দেখছিল। ৩৪ বলে ৫২ রান করে ফিরেন কুমারের বলেই ফেরেন বাটলার। এতে ঘুরে যায় ম্যাচের মোড়। মালান ৪৬ বলে ৬৮ রান করে আউট হতেই বেড়ে যায় চাপ। জনি বেয়ারস্টো ৭ বলে ৭ ও ৪ বল খেলে এউইন মরগ্যানের ব্যাট থেকে আসে ১ রান।

অন্যদিকে ১১ বলে ১৪ রানে করেন বেন স্টোকস। ২ বলে ১ রান করে ফিরে যান জোফরা আর্চার। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৮ রান তুলতে সক্ষম হয় ইংল্যান্ড।

ভারতের হয়ে তিন উইকেট নেন পেসার শার্দুল ঠাকুর। দুই উইকেট নেন ভুবনেশ্বর কুমার। একটি করে উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া এবং টি নটরাজন।

এর আগে চার ম্যাচের টেস্ট সিরিজ ৩-১ এ নিজেদের করে নেয় ভারতীয়রা। আগামী ২৩, ২৬ ও ২৮ মার্চ মাঠে গড়াবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ম্যাচগুলো। সবগুলো ম্যাচই বসবে পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।