তামিমদের জয়ের রসদ দিলেন লুইস

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এরইমধ্যে নিজেদের করে নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। শেষ ম্যাচটা কিউইদের জন্য নিয়মরক্ষার হলেও বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত কোনো ফরম্যাটে ম্যাচ না জেতা বাংলাদেশের জন্য কঠিন হলেও অতীতের ব্যর্থতা ভুলানোর ম্যাচও হতে পারে এটি। ডানেডিনে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে হারের পর ক্রাইস্ট চার্চে ঘুরে দাঁড়িয়েও হারতে হয় শেষ পর্যন্ত।

প্রথম ওয়ানডেতে ব্যাটিং ব্যর্থতা হলেও দ্বিতীয় ওয়ানডেতে রান পান তামিম ইকবাল-মোহাম্মদ মিঠুনরা। বলা যায় উন্নতির গ্রাফ চোখে পড়ার মতনই। ব্যাটসম্যানদের উন্নতির গ্রাফ ধরে রাখতে চান ব্যাটিং কোচ জনাথন লুইস।

লুইসের মতে নতুন বল অর্থাৎ প্রথম ১০ ওভার মোকাবিলায় দিতে হবে সবচেয়ে বেশি প্রাধান্য

‘যদি আমরা আগে ব্যাটিং করি তবে নতুন বল কী করতে পারে সে বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। প্রতিপক্ষ একাদশে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি যদি ফেরে তবে আরও বেশি সতর্ক হতে হবে। তারা দুর্দান্ত পারফর্মার। তারা যেন শুরুতেই কাবু করতে না পারে। আর যদি পরে ব্যাটিং করা হয় তবে কাজে লাগাতে হবে পাওয়ার প্লে’র সুবিধা। ঝুঁকি হলেও খেলতে হবে বড় শট।’

ডানেডিনে প্রথম ম্যাচে ১৩১ রানে অল-আউট হবার পর ক্রাইস্ট চার্চে দ্বিতীয় ম্যাচে ২৭১ রান করে বাংলাদেশ। জয়ের দারুণ সম্ভাবনা তৈরি করেই ৫ উইকেটের পরাজয়ে আফসোস থাকলেও লুইস ভালো কিছু দেখছেন লুইস।

‘ক্রাইস্ট চার্চে দারুণ উন্নতি দেখা গেছে ব্যাটিংয়ে। ডানেডিনে শুরুতে উইকেট বেশ ভালো ছিল বলেও আমাদের ব্যাটিংটা খারাপ হয়েছে। তবে ওয়েলিংটনে ভালো কিছু হবে বলে আশা করছি’

শুক্রবার ভোর চারটায় ওয়েলিংটনের বেসিন রিজার্ভে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি।