তামিম-শান্তর ব্যাটে প্রথম সেশন বাংলাদেশের

তামিম

পাল্লেকেলেতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বেশ ছন্দে আছেন তামিম ইকবাল। সতীর্থ সাইফ হাসান ফিরে গেলেও নির্ভার হয়ে খেলছেন বাঁহাতি এই ওপেনার। এরই মধ্যে ব্যক্তিগত হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ধনঞ্জয়ার বলে সিঙ্গেল নিয়ে ৫২ বলে হাফসেঞ্চুরি স্পর্শ করেন তামিম। এটি তাঁর টেস্ট ক্যারিয়ারের ২৯তম হাফসেঞ্চুরি। তামিমের দারুণ ব্যাটিংয়ে প্রথম সেশনে দাপট দেখিয়েছে বাংলাদেশ।

প্রথম সেশনে এক উইকেট হারিয়ে ১০৬ রান তুলেছে বাংলাদেশ। উইকেটে ৬৫ রানে অপরাজিত তামিম ইকবাল। তাঁর সঙ্গে আছেন নাজমুল হোসেন শান্ত (৩৭)।

এদিন আগে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। সাদমান ইসলামের বদলে ওপেনিংয়ে সুযোগ পাওয়া সাইফ হাসান আস্থার প্রতিদান দিতে পারেননি। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেন তরুণ এই ওপেনার।

ইনিংসের তৃতীয় ওভারে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওভারের প্রথম বলে ফার্নান্দোর বলে এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন ওপেনার সাইফ। অবশ্য ফার্নান্দোর এলবির আবেদনে প্রথমে সাড়া দেননি আম্পায়ার। এরপর  অধিনায়ক দিমুথ করুনারত্নে রিভিউ নেন। ফার্নান্দোর লেংথ বল সোজা সাইফের সামনের প্যাডে আঘাত করেছিল। দেখার ছিল, বলটি লেগ স্টাম্পে লাগবে না কি বেরিয়ে যাবে। রিভিউতে দেখা যায় বলটি সোজা স্টাম্পেই হিট করত। দলীয় ৮ রানে প্রথম উইকেটের পতন হয় বাংলাদেশের। তবে শুরুতে উইকেট হারানোর ধাক্কা ভালোভাবে সামাল দেন তামিম।

ম্যাচটিতে ছয় ব্যাটসম্যান ও পাঁচ বিশেষজ্ঞ বোলার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। তিন পেসারের সঙ্গে আছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

আরও পড়ুন…তামিম-শান্তর জুটিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

অন্যদিকে শ্রীলঙ্কার একাদশে ফিরেছেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে পারেননি তিনি।  স্বাগতিকদের একাদশে জায়গা হয়নি অভিজ্ঞ দিনেশ চান্দিমালের। দুই তরুণ ওশাদা ফার্নান্দো ও পাথুম নিশানকাকে সুযোগ দেওয়া হয়েছে। একাদশে তাদের বিশেষজ্ঞ পেসার তিনজন। সঙ্গে স্পিনিং অলরাউন্ডার হিসেবে আছেন ভানিন্দু হাসারাঙ্গা।

ক্রিকেটে বর্তমান সময়টা মোটেই ভালো যাচ্ছে না বাংলাদেশের। সাদা পোশাকে অবস্থা আরও মলিন। তবুও শ্রীলঙ্কার বিপক্ষে ভালো করতে আশাবাদী বাংলাদেশ। এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ২০টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র একটিতে। হেরেছে ১৬টিতে। তবে শেষ পাঁচ ম্যাচের একটি জয়ের সঙ্গে দুটিতে ড্রও করেছে। শ্রীলঙ্কার মাটিতে টাইগারদের জয়টি এসেছিল ২০১৭ সালে। যা ছিল বাংলাদেশের শততম টেস্ট।

এ ছাড়া এখন পর্যন্ত সাদা পোশাকে ১২১ টেস্ট খেলেছে বাংলাদেশ দল। জিতেছে মাত্র ১৪টিতে। হেরেছে ৯১টি। এরমধ্যে ৪৩টি ম্যাচে ইনিংস ব্যবধানে হার টাইগারদের। আর ১৬ ম্যাচ ড্র হয়েছে।