তৃতীয় ঢেউয়ের আশঙ্কা : ফ্রান্স-পোল্যান্ডে ফের লকডাউন

আবারো বেড়ে চলছে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ। করোনাভাইরাস প্রতিরোধে আংশিকভাবে ফের লকডাউন চালু করা হয়েছে ফ্রান্স ও পোল্যান্ডে। এই দেশ দুটিতে করোনার সংক্রমণ কমেই বেড়ে চলছে।

শনিবার (২০ মার্চ) ব্রিটিশ ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া গেছে এ বিষয়ে। প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের রাজধানী প্যারিসসহ ১৬ এলাকায় অন্তত ২ কোটি ১০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং দেশটিতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে।

এদিকে পোল্যান্ডে ইতোমধ্যে তিন সপ্তাহের জন্য দোকানপাট, সাংস্কৃতিক এবং খেলাধুলার যাবতীয় ইভেন্ট বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটিতে গত নভেম্বরের পর দৈনিক সর্বোচ্চ সংক্রমণ ধরা পড়ছে। এমন পরিস্থিতিতে বৈশ্বিক মহামারির আকার থেকে নিজেদের প্রতিরোধ করতেই এ সিদ্ধান্ত নেয়া। এছাড়াও জার্মানিতে করোনার সংক্রমণ বেড়েছে। দেশটির পরিস্থিতি বিবেচনা করে লকডাউন জরুরি হয়ে পড়েছে বলে জানানো হয়েছে।

এপর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ২৮ লাখ ৭১ হাজার ৯১৩ জনে। এর মধ্যে মারা গেছেন ২৭ লাখ ১২ হাজার ৬৫২ জন। আর সুস্থ হয়েছেন ৯ কোটি ৯০ লাখ ২৮ হাজার ৩৭১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।