দেশে দারিদ্র্য হার বেড়ে ৪২ শতাংশে

করোনা মহামারির প্রভাবে বাংলাদেশের সার্বিক দারিদ্র্যের হার বেড়ে ৪২ শতাংশে দাঁড়িয়েছে। গবেষণা প্রতিষ্ঠান ‘সানেম’র দেশব্যাপী পরিচালিত এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। আজ শনিবার ‘দারিদ্র্য ও জীবিকার ওপর করোনার প্রভাব’ নামে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এটি প্রকাশ করা হয়।

poor in countryকরোনায় দরিদ্র মানুষের সারি

বিবিএসের খানা জরিপ বলছে, ২০১৬ সালে গ্রামাঞ্চলের সার্বিক দারিদ্র্যের হার ছিল ২৬ দশমিক ৪ শতাংশ, শহরাঞ্চলে ১৮ দশমিক ৯ শতাংশ। ২০১৮ সালে এই হার ছিল যথাক্রমে ২৪ দশমিক ৫ শতাংশ ও ১৬ দশমিক ৩ শতাংশ।

করোনার কারণে ২০২০ সালে দারিদ্র্যের হার গ্রামাঞ্চলের বেড়ে দাঁড়ায় ৪৫ দশমিক ৩ শতাংশ, শহরাঞ্চলে ৩৫ দশমিক ৪ শতাংশ।

জরিপে আরো বলা হয়, ২০২০ সালে দেশে আনুষ্ঠানিকভাবে পাঠানো প্রবাসীদের আয় (রেমিট্যান্স) ব্যাপক বেড়েছে। তবে ব্যক্তিক পর্যায়ে তা কমেছে। করোনার কারণে অনানুষ্ঠানিক রেমিট্যান্স প্রবাহ বন্ধ থাকায় আনুষ্ঠানিক প্রবাহ বেড়েছে। এতে রেমিট্যান্সের বিনিময় হার কমেছে।

sanem professor selim raihanসানেম গবেষক অধ্যাপক সেলিম রায়হান

জরিপে অংশ নেয়া ৮২ শতাংশের বেশি পরিবার জানায়, প্রবাসীদের আয় কমেছে। এটি আগের মতোই আছে বলে জানিয়েছে মাত্র ১৭ দশমিক ৬৬ শতাংশ পরিবার।

গবেষণার পরিপ্রেক্ষিত ঠিক রাখতে নিজেদের অর্থায়নে জরিপটি পরিচালনা করেছে সানেম। এ কথা জানিয়ে সংস্থাটির গবেষণা পরিচালক অধ্যাপক সেলিম রায়হান বলেন, দারিদ্র্য, অসমতা ও কর্মসংস্থানের ক্ষেত্রে করোনার প্রভাব নিরূপণ করতে এটি করা হয়েছে।