নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলনবেন না তামিম

তিন ফরম্যাটেই বাংলাদেশ দলের নিয়মিত ওপেনার তামিম ইকবাল। টেস্ট, ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেই তিনি সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় টাইগার ক্রিকেটের। সেই হিসেবে এবারও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে গেছেন নিউজিল্যান্ডে।

আগামী ২০ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। নিয়মিত অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে প্রথম সিরিজ এটি তামিমের। এরপর রয়েছে ৩টি টি-টোয়েন্টি সিরিজ।

কিন্তু বৃহস্পতিবার ওয়ানডে সিরিজের আগে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম জানান, নিউজিল্যান্ডে যাওয়ার আগেই টি-টোয়েন্টি সিরিজ না খেলার কথা জানিয়েছিলেন টিম ম্যানেজমেন্টকে। তাই ওয়ানডে সিরিজ খেলেই ব্যক্তিগত কারণে তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টিতে খেলেবেন না তিনি দেশ সেরা ওপেনার।

তামিমের সিদ্ধান্তে টিম ম্যানেজমেন্টেরও যে কোনো আপত্তি নেই সেটি তামিমের কথাতেই স্পষ্ট। এসময় টি-টোয়েন্টি দলের জন্য শুভকামনা জানান তিনি।

‘টি-টোয়েন্টি সিরিজে দলের জন্য শুভ কামনা থাকবে। দুর্ভাগ্যজনকভাবে আমি খেলতে পারব না, ব্যক্তিগত কারণে এই সিরিজে থাকবো না। নিউজিল্যান্ডে আসার আগেই প্রধান কোচ ও নির্বাচকদের আমি জানিয়েছি এই কথা। ওয়ানডে খেলে দেশে ফিরে যাব। তবে দল অবশ্যই টি-টোয়েন্টি সিরিজেও ভালো করবে বলে আমি আশাবাদী।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তামিমই বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান। ৭৪ ইনিংসে ১ হাজার ৭০১ রান করেছেন এই ফরম্যাটে যা অন্য সবার থেকে বেশি।

আগামী ২০ মার্চ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শুরু হবে ডানেডিনে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ২৮ মার্চ।