নিউ জিল্যান্ডে কোয়ারেন্টাইন নিয়ম ভেঙে বিপাকে ওয়েস্ট ইন্ডিজ

প্রথম কোনো ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে করোনা পরবর্তী সময়ে দুটি দেশে সফর করার কীর্তি গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের প্রথম সফরে কোনো ভুল না করলেও দ্বিতীয় সফরে এসে করোনা প্রোটোকল ভঙ্গ করেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। আর এমন ভুলের খেসারত হিসেবে অনুশীলনের সুযোগ হারালো ক্যারিবিয়ানরা।

নিউ জিল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজ দলের সুবিধার জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইনে থেকেও অনুশীলনের সুবিধা করে দিয়েছিল স্বাগতিক দেশের ক্রিকেট বোর্ড। কিন্তু উইন্ডিজ দলের ৫-৬ জন কোয়ারেন্টাইন প্রোটকল বারবার ভাঙ্গায় কঠোর সিদ্ধান্ত নিয়েছে নিউ জিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়। তাই কোয়ারেন্টাইনের বাকি সময় সম্পূর্ণ আইসোলেশনে থাকতে হবে ক্রিকেটারদের, কোনো প্রকার অনুশীলনেও যোগ দিতে পারবেন না তারা।

নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। যেখানে তারা জানিয়েছে, সফরকারী ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড ক্রাইস্টচার্চে একাধিকবার কোয়ারেন্টাইনের নিয়ম না মেনে সামাজিক মেলামেশা করেছেন। হোটেলের হলরুমে তাদেরকে সামাজিক মেলামেশা ও খাবার খেতে দেখা যায়। ফলে কোয়ারেন্টাইনের বাকি সময়টায় তারা আর অনুশীলন সুবিধা পাচ্ছেন না, যা শেষ হচ্ছে আগামী শুক্রবার।

এক বিবৃতিতে স্বাগতিক দেশটির স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের নিয়ম ভাঙ্গার প্রমাণ তারা পেয়েছেন, তদন্ত করে দেখা গেছে, তাদের দলের কয়েকজন সদস্য প্রতিনিয়ত কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙ্গছেন। তাদের নিয়ম ভাঙ্গার প্রমাণ সিসিটিভিতে পাওয়া গেছে, অভিযোগ দিয়েছেন হোটেলের কর্মচারিরাও।

কোয়ারেন্টাইনে অনুশীলন শেষে কুইন্সটাউনে নিউ জিল্যান্ড-এ দলের সঙ্গে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচে খেলার কথা ওয়েস্ট ইন্ডিজের। তবে এখন সকলের আবার করোনা পরীক্ষা করা হবে। তবে করোনা ঝুঁকি থাকলে সে ম্যাচটিও বাতিল করা হবে।

এদিকে এমন অভিযোগ পেয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ কর্তৃপক্ষও আলাদা তদন্ত শুরু করেছে। এক বিবৃতিতে ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী বলেছেন, ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের কাছে খবর এসেছে কিছু সদস্য কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করেছেন। আমরা এই নিয়ম মানার ব্যাপারে কঠোর অবস্থায় আছি। তবে আমরা রীতিমতো হতাশ। ক্রিকেটাররা এর আগে ইংল্যান্ডে এরপর সিপিএল খেলার সময় কোয়ারেন্টাইন মেনে চলেছে। তাদের এমন আচরণে আমরা মর্মাহত।

২৭ নভেম্বর টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের সিরিজ। তিন ম্যাচের টি-টোয়েন্টির পর ৩ ডিসেম্বর থেকে প্রথম টেস্ট ও ১১ ডিসেম্বর থেকে দ্বিতীয় টেস্ট খেলবে দুই দল।