নিজেদের মাঠে হারতে হলো জার্মানিকে

২০২২ বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাই পর্বের ম্যাচে ঘরের মাঠে হারতে হলো জার্মানিকে। অখ্যাত নর্থ মেসিডোনিয়ার কাছে তেতো স্বাদ পেয়েছে চারবারের বিশ্বকাপ জয়ীরা।

ম্যাচের প্রথমার্ধে আক্রমণাত্মক খেললেও উলটো গোল হজম করতে হয় জার্মানিকে। দ্বিতীয়ার্ধে একটা গোল দিলেও নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে জিততে পারেনি জার্মানরা।

ইউরো অঞ্চলের বাছাইয়ের ‘জে’ গ্রুপের ম্যাচে বুধবার রাতে নর্থ মেসিডোনিয়ার কাছে হারের আগে জয় পেয়েছিল আইসল্যান্ড ও রোমানিয়ার বিপক্ষে।

গ্রুপ পর্বে রোমানিয়ার কাছে হেরে বাছাই শুরু করা নর্থ মেসিডোনিয়া জার্মানি ছাড়াও হারিয়েছে লিখটেনস্টাইনকে। ওই ম্যাচে লিখটেনস্টাইনকে উড়িয়ে দেয় ৫-০ গোলে।

নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেললেও ব্যর্থ হয় গোল করতে। জার্মানরা ব্যর্থ হলেও প্রথমার্ধের অতিরিক্ত মিনিটে গোরান পানদেবের গোলে এগিয়ে যায় নর্থ মেসিডোনিয়া।

দ্বিতীয়ার্ধে আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে জার্মানরা। ৬৩ মিনিটের মাথায় স্পট কিক থেকে ইলকাই গিনদোয়ান গোল করে স্বস্তি ফেরান স্বাগতিকদের। ৮০ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ নষ্ট করলে উল্টো পাঁচ মিনিট পর ৮৫ মিনিটের সময় গোল হজম করতে হয় জার্মানদের।

কর্নার থেকে উড়ে আসা বল এলজিফ এলমাস ডি-বক্স থেকে নেয়া জোরালো শট খুঁজে পায় গোলবার। তাতেই জয় নিশ্চিত হয়ে যায় নর্থ মেসিডোনিয়ার।

‘জে’ গ্রুপে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে সবার উপরে আর্মেনিয়া, ৬ করে পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে দুই নম্বরে নর্থ মেসিডোনিয়া আর তৃতীয় স্থানে জার্মানি।