নিমেষেই শেষ আফগানরা, ঘুরে দাঁড়ানোর চেষ্টা বল হাতে

জিম্বাবুয়ের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নেমেছে আফগানিস্তান। সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আসগর আফগান।

ব্যাট করতে নেমেই যেন হাঁসফাঁস অবস্থা টেস্ট ক্রিকেটের নতুন দলটির। টেস্টে আফগানরা সবশেষ ম্যাচ জিতেছিল বাংলাদেশের বিপক্ষে। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দলটা যেন ধপাস করে পড়েছে আকাশ থেকে।

ব্লেসিং মুজারাবানির করা ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই স্ট্যাম্প উড়ে যায় ওপেনার আবদুল মালিকের। টেস্ট অভিষেকের ম্যাচে আবদুল মালিককে ফিরতে হলো শূন্য হাতে।

২.২ ওভারের মাথায় সেই মুজারাবানির বলেই ৬ রান করে সাজঘরে ফেরেন দুই নম্বরে ব্যাট করতে নামা রহমত শাহ।

তিন অভিষিক্তের একজন মুনির আহমেদ। চার নম্বরে ব্যাট করতে নেমে তিনিও ভড়কে যান ভিক্টোর নায়োচির বলে। ১২ রান করে ক্যাচ দেন সিকান্দার রাজার হাতে। দলের বিপর্যয়ে হাল ধরতে পারেননি অভিজ্ঞরা। আফসার জাজাই করেন সর্বোচ্চ রান। ডোনাল্ড তিরিপানোর বলে ক্যাচ দেয়ার আগে করেন ৩৭ রান।

জিম্বাবুয়ের বোলিং তোপের সামনে অধিনায়ক আসগর আফগানও সফে দেন নিজেকে, করেন মাত্র ১৩ রান। এছাড়া ১৬ রান করেন আমির হামজা। তাতে ৪৭ ওভারে ১৩১ রানেই অল-আউট হয় আফগানিস্তান।

জিম্বাবুয়ের হয়ে ৪ উইকেট নেন ব্লেসিং মুজারাবানি, ৩ উইকেট নেন ভিক্টোর নায়ুচি এবং ১টি করে উইকেট নেন তিরিপানো, সিন উইলিয়ামস আর সিকান্দার রাজা।

ব্যাট করতে নেমে জিম্বাবুয়েও বিপাকে পড়েছে। শেষ খবর পাওয়া পর‌্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ৩৩ ওভারে ৫ উইকেটে ১১৩ রান। এই মুহুর্তে ক্রিজে রয়েছেন শেন উইলিয়ামস, ৪১ রানে ব্যাট করছেন তিনি । অপর প্রান্ত ১ রানে ব্যাট করছেন রায়ান বার্ল।