পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে স্বাক্ষর করলেন পুতিন

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেকার পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্ষমতা গ্রহণের এক সপ্তাহের মাথায় গত বুধবার প্রথম ফোনালাপে প্রেসিডেন্ট জো বাইডেন বিষয়টি তোলেন, এরপর চুক্তিতে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট পুতিন।

শুক্রবার (২৯ জানুয়ারি) পরমাণু অস্ত্র সম্প্রসারণ চুক্তিতে স্বাক্ষর করেন পুতিন। 

‘নিউ স্টার্ট’ নামের এই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী ৫ ফেব্রুয়ারি। এই চুক্তি অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে কোনো অনুমোদনের প্রয়োজন পড়ে না। তবে রাশিয়ার আইনপ্রণেতাদের এই পদক্ষেপকে অনুমোদন দিতে হয়। 

রাশিয়ার সংসদের দুটি পরিষদই সর্বসম্মতিক্রমে আগামী ৫ বছরের জন্য চুক্তিটি সম্প্রসারণের পক্ষে রায় দিয়েছে। এ চুক্তি অনুযায়ী দেশ দুটি ১,৫৫০টির বেশি পরমাণু অস্ত্র ও ৭০০টির বেশি ক্ষেপণাস্ত্র বা বোমারু বিমান নিয়োজিত করতে পারবে না।

২০১০ সালে রাশিয়ার সঙ্গে ‘নিউজ স্টার্ট’ নামে ঐতিহাসিক পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা। এই চুক্তিকে ওবামা প্রশাসনের জন্য একটি বড় রাজনৈতিক জয় হিসেবে দেখা হয়।

এর আগে পরমাণু চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য একাধিকবার আমেরিকাকে অনুরোধ জানিয়েছিল রাশিয়া। কিন্তু প্রেসিডেন্ট থাকার সময় ট্রাম্প বারবার সেই অনুরোধ খারিজ করে দিয়েছেন। শেষের দিকে অবশ্য ট্রাম্প চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিলেন। কিন্তু রাশিয়া তখন ট্রাম্পের শর্ত মানতে রাজি হয়নি।