পুঁজিবাজারে পতন অব্যাহত

বুধবারের মতো বৃহস্পতিবারও (০১ এপ্রিল) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও উভয় পুঁজিবাজারে কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগের শেয়ার ও ইউনিট দর কমেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭০.৫৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৬৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০২.৫৩ পয়েন্টে এবং ১৯৮৩.৩০ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৫১ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১০৯ কোটি ৯২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ২৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির বা ৩৬.৯৪ শতাংশের, শেয়ার দর কমেছে ১০০টির বা ৩০.০৩ শতাংশের এবং ১১০টির বা ৩৩.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮.২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৫৬.৪১ পয়েন্টে। সিএসইতে আজ ২০৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দর বেড়েছে, কমেছে ৮৫টির আর ৪৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।