পুঁজিবাজারে বেড়েছে সূচক ও লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ ডিসেম্বর) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সূচকের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। তবে সিএসইতে লেনদেন কমেছে।

এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম আধাঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই উত্থান প্রবণতা অব্যাহত থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৩৪ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৬টি প্রতিষ্ঠানের এবং ৯৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন বাজারটিতে লেনদেন হয়েছে ৮৪১ কোটি ৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬৩ কোটি ৮৪ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৭৭ কোটি ২৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল ফিডের ৩৫ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৯৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ সাবমেরিন কেবলস, নিটল ইন্স্যুরেন্স, কাশেম ইন্ডাস্ট্রিজ, প্রগতী ইন্স্যুরেন্স, ইউনিলিভার কনজ্যুমার কেয়ার, লাফার্জ হোলসিম এবং অ্যাসোসিয়েটেড অক্সিজেন।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৬৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ১০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৩টির এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।