প্রমাণ আছে, ভারত সন্ত্রাসী হামলায় মদদ দিচ্ছে: পাকিস্তান

পাকিস্তানকে অস্থিতিশীল এবং দেশটির সঙ্গে চীনের অর্থনেতিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করার জন্য ভারত সন্ত্রাসী হামলায় মদদ দিচ্ছে বলে অভিযোগ করেছে ইসলামাবাদ।

শনিবার (১৪ নভেম্বর) পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দাবি করেন, নয়াদিল্লি যে পাকিস্তানে হামলায় সহায়তা করছে তার বিস্তর প্রমাণ তাদের কাছে রয়েছে।

সব সময়ই একে অপরের বিরুদ্ধে হামলার জন্য ভারত ও পাকিস্তান পরস্পরকে দোষারোপ করে আসছে। এটা বিরল বিষয় যে পাকিস্তানের শীর্ষ কূটনৈতিক বলেছেন, ভারতের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করার মতো যথেষ্ট তথ্য প্রমাণ তাদের কাছে রয়েছে।

এদিন ইসলামাবাদে যৌথ সংবাদ সম্মেলনে কুরেশির সঙ্গে দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতেখার ছিলেন। কুরেশি বলেন, ভারতের গোয়েন্দা সংস্থাগুলো প্রতিবেশী আফগানিস্তানের মাটি ব্যবহার করে পাকিস্তানের সীমান্ত এলাকায় হামলার পরিকল্পনা করছে।

বলেন, পাকিস্তানের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ভারত নিজেদের মাটিকে ব্যবহার করছে। নয়াদিল্লি অন্য দেশ থেকেও পাকিস্তানে হামলার পরিকল্পনা করছে।

ভারতকে অভিযুক্ত করার জন্য সেসব তথ্য প্রমাণ জাতিসংঘে পাঠানোর কথা জানিয়েছেন কুরেশি। আন্তর্জাতিক মধ্যস্থতা ছাড়া দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এ দু’দেশর মধ্যে শান্তি প্রতিষ্ঠা কঠিন বলেও সতর্ক করেন তিনি। 

কুরেশি বলেন, আমাদের কাছে থাকা অকাট্য প্রমাণাদি আমরা জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে তুলে ধরবো।