ফাইভ জি স্মার্টফোন নিয়ে এলো গুগল

0
16

অবশেষে ফাইভ জি স্মার্টফোন নিয়ে এলো গুগল। এর আগে আগস্টে ফোর জি ফোন পিক্সেল ফোরএ নিয়ে এসেছিল এই টেক জায়েন্ট।

গুগল পিক্সেল ফাইভ ও গুগল পিক্সেল ফোরএ ফাইভজি মডেলে দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাচ্ছে। এতে অ্যানড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ও টাইটান এম সিকিউরিটি চিপ।

এছাড়াও এই ফোনে পাবেন ১৮ ওয়াট ফাস্ট চার্জিং, পাঞ্চ হোল ডিসপ্লে।

গুগল পিক্সেল ফাইভ ৬৯৯ ডলার, ৬৩০ ইউরো ও ৫৯৯ পাউন্ডে পাওয়া যাবে। এই দাম ফোনটির ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের। ফোনটি জাস্ট ব্ল্যাক এবং সোর্টা সাগা কালারে পাওয়া যাবে।

গুগল পিক্সেল ফোরএ ফাইভজি ফোনের ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম রাখা হয়েছে ৫০০ ডলার, ৫০০ ইউরো ও ৫০০ পাউন্ড।

গুগল পিক্সেল ফাইভ

গুগল পিক্সেল ফাইভ ফোনে আছে ৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস ওএলইডি ডিসপ্লে। এই ডিসপ্লের পিক্সেল রেজুলেশন ১০৮০ x ২৩৪০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ১৯:৫:৯ এবং পিক্সেল ডেন্সিটি ৪৩২ পিপিআই। এর রিফ্রেশ রেট ৯০ হার্টজ। ডিসপ্লের সুরক্ষার জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৬ প্রটেকশন আছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল, যার মধ্যে এফ/২.০ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। এতে স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। রয়েছে ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে না।

ফটোগ্রাফির জন্য এতে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। যার প্রাইমারি ক্যামেরা এফ/১.৭ অ্যাপারচার সহ ১২.২ মেগাপিক্সেল ক্যামেরা।

এছাড়াও আছে এফ/২.২ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স ও গুগলের এআই অ্যালগোরিদম, যেখানে ওআইএস সাপোর্ট করে। এই ক্যামেরায় ৬০এফপিএস এ ফোরকে ভিডিও রেকর্ড করা যাবে। আবার এই ফোনে ওয়াই-ফাই ৬ এর বদলে ওয়াই-ফাই ৮০২.১১ এসি সাপোর্ট করবে।

এতে ৪০৮০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে এবং ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য এতে ইউএসবি টাইপ পোর্ট রয়েছে। ফোনটির বডি আইপি৬৮ সার্টিফায়েড। যা ধুলো ও পানি প্রতিরোধ করবে। আবার বডিটি অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি। এতে ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। এছাড়াও পাবেন রিভার্স ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা। ফোনটির পিছনে আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

গুগল পিক্সেল ফোরএ ফাইভজি

এই ফোনে ৬.২ ইঞ্চি ফুল এইচডি ওএলইডি পাঞ্চ হোল ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের পিক্সেল রেজুলেশন ও ডেন্সিটি যথাক্রমে ১০৮০x ২৩৪০ পিক্সেল ও ৪১৩ পিপিআই। এর রিফ্রেশ রেট ৬০ হার্টজ। ডিসপ্লের প্রটেকশনের জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৩ ব্যবহার করা হয়েছে। এই ফোনেও পাবেন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর। সাথে আছে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে না।

ক্যামেরা ডিপার্টমেন্টের কথা বললে গুগল পিক্সেল ফোরএ ফাইভজি ফোনটি পিক্সেল ৫ এর মত ক্যামেরা সেটআপের সাথে এসেছে। এর প্রাইমারি ক্যামেরা এফ/১.৭ অ্যাপারচার সহ ১২.২ মেগাপিক্সেল। আবার আছে একটি ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স। এদিকে সেলফির জন্য পাঞ্চ হোলের মধ্যে আছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

পাওয়ারের জন্য এতে ৩৮৮৫ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। এতে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য এখানে ইউএসবি টাইপ সি পোর্ট দেওয়া হয়েছে। এই ফোনের বডি পলিকার্বনেট এর এবং এখানে ওয়্যারলেস চার্জিং, ধুলো, পানি প্রতিরোধের কোনো ব্যবস্থা নেই। এই ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে।