ফের ডিরেক্টরস গিল্ডের সভাপতি লাভলু, সম্পাদক সাগর

টেলিভিশন নাটকের পরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’ এ টানা দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন সালাউদ্দিন লাভলু। এছাড়া সাধারণ সম্পাদক পদে বিজয়ী হয়েছেন কামরুজ্জামান সাগর।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয় সংগঠনটির ২০২১-২২ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ চলে। এরপর শুরু হয় ভোট গণনা। এ নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন নাট্যব্যক্তিত্ব এস এম মহসীন। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বে ছিলেন নরেশ ভূঁইয়া ও মাসুম রেজা। আপিল বিভাগের দায়িত্বে ছিলেন—হাসান ইমাম, আবুল হায়াত ও মামুনুর রশীদ।

এবারের নির্বাচনে ১২টি পদে মোট ৩৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোট গণনা শেষে রাত ৮টার দিকে চূড়ান্ত ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এস এম মহসিন। ফল ঘোষণায় জানানো হয়, নির্বাচনে ১৭০ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন সালাউদ্দিন লাভলু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অনন্ত হীরা পান ১৪৯টি ভোট।

সহ-সভাপতি পদে মাসুম আজিজ ২৬৮ ভোট, ফরিদুল হাসান ১৯৯ ভোট এবং রফিকউল্লাহ সেলিম ১৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হওয়া কামরুজ্জামান সাগর পেয়েছেন ১৭৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মোস্তফা কামাল রাজ পেয়েছেন ১৬১টি ভোট।

এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক পদে পিকলু চৌধুরী ও ফিরোজ খান, সাংগঠনিক সম্পাদক পদে ফেরারী অমিত, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে সহিদউন নবী, প্রশিক্ষণ ও আর্কাইভ বিষয়ক সম্পাদক পদে মোস্তফা মনন,  তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আনিসুল হক ইমেল, আইন ও কল্যাণ বিষয়ক সম্পাদক নিয়াজ মাহমুদ ও দপ্তর সম্পাদক পদে গোলাম মুক্তাদির নির্বাচিত হয়েছেন।

এ বছর ডিরেক্টরস গিল্ড এ মোট ভোটার ছিল মোট ৩৯৭ জন। এরমধ্যে ভোট দিয়েছেন ৩৫৯ জন। তবে শর্ত না মানায় ২৮টি ভোট বাতিল হয়েছে বলে জানান নির্বাচন কমিশনার।

ডিরেক্টরস গিল্ড প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। শুরুতে সিলেকশন পদ্ধতিতে কমিটি গঠন করা হলেও ২০১৬ সালে প্রথমবার নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি পায় সংগঠনটি। ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় এ সংগঠনের সর্বশেষ নির্বাচন। এতে সভাপতি পদে সালাউদ্দিন লাভলু ও সাধারণ সম্পাদক পদে এস এ হক অলিক নির্বাচিত হন। এবার তৃতীয় বারের মতো নির্বাচনের মাধ্যমে গঠিত হলো কমিটি।