ফেসবুকে বিএনপি সম্পর্কে কুৎসা রটানো হচ্ছে : রিজভী

ঢাকা: কিছু অসাধু, অপপ্রচারকারী এবং অসত্য প্রচারণায় লিপ্ত ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিএনপি এবং শীর্ষ নেতাদের সম্পর্কে কুৎসা রটাচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, মহল বিশেষের প্ররোচনায় গভীর চক্রান্তের অংশ হিসেবে এ ধরনের অপপ্রচার চালানো হচ্ছে।

কিছু অসাধু, অপপ্রচারকারী এবং অসত্য প্রচারণায় লিপ্ত ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিএনপি এবং শীর্ষ নেতাদের সম্পর্কে কুৎসা রটাচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, মহল বিশেষের প্ররোচনায় গভীর চক্রান্তের অংশ হিসেবে এ ধরনের অপপ্রচার চালানো হচ্ছে।

রাজধানীর নয়াপল্টনে আজ বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপিনেতা এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারীরা বিএনপির বিরুদ্ধে সরকারি নীলনকশা বাস্তবায়নের সক্রিয়। সামাজিক যোগাযোগমাধ্যমে বিএনপি এবং এর গুরুত্বপূর্ণ নেতাদের সম্পর্কে মিথ্যাচার, বিভ্রান্তিকর ও মানহানিকর তথ্য ছাড়াও উসকানিমূলক বক্তব্য-মন্তব্য প্রচার করা হচ্ছে। যার সঙ্গে বিএনপির বিন্দুমাত্র সংশ্লিষ্টতা নেই। এরা ষড়যন্ত্রকারীদের এজেন্ট হিসেবে বিএনপির নেতাদের ভাবমূর্তি বিনষ্টের অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

বিএনপিনেতা আরও বলেন, বিএনপির বিরুদ্ধে মিথ্যা ও বিভ্রান্তিমূলক অপপ্রচার চালানো হচ্ছে রিসার্চ সেন্টার-বিএনপি (আরসিবি)’ নামের ভুয়া ফেসবুক পেজ থেকে। এমনকি টাকা দিয়ে স্পন্সর করে সেই ভুয়া পেজগুলো প্রমোট করা হচ্ছে। ক্ষমতাসীন গোষ্ঠীর মদদেই ধারাবাহিক মিথ্যা-হাইপার-প্রোপাগান্ডার অংশ হিসেবে ভুয়া পেজ থেকে ভিত্তিহীন, বানোয়াট, কুৎসিত তথ্য ও বক্তব্য প্রচার করা হচ্ছে।

এসব পেজের প্রচারণায় নেতাকর্মীদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে রুহুল কবির রিজভী বলেন, বিএনআরসি নামে বিএনপির একটি রিসার্চ ও কমিউনিকেশন সেন্টার রয়েছে, যা এর আগে বেশ কয়েকবার গণমাধ্যমের মাধ্যমে জনগণকে অবহিত করা হয়েছে। দলের রাজনৈতিক কর্মকাণ্ডকে গবেষণা, তথ্যপ্রযুক্তি নির্ভর ও অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে ২০১৬ সনের ১৯ মার্চ অনুষ্ঠিত বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল দলের একটি রিসার্চ ও কমিউনিকেশন সেন্টার স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। সংশোধিত দলীয় গঠনতন্ত্র অনুসারে চেয়ারপারসনের প্রত্যক্ষ তদারকিতে ওই বছর ১ এপ্রিল বিএনআরসি নামে দলের এই রিসার্চ ও কমিউনিকেশন কেন্দ্রটি স্থাপন করা হয়।’

এ সময় রিজভী জানান, গত ২৯ নভেম্বর নারায়ণগঞ্জ জেলা বিএনপিনেতা আনোয়ার হোসেন অনু ও তাঁর ভাই রফিকুল ইসলাম এবং মহিলা দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক পারভীন আক্তারসহ ২৫ জনের অধিক নেতাকর্মীর ওপর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অতর্কিতে হামলা চালিয়ে তাদেরকে গুরুতর আহত করে। সন্ত্রাসীরা তাদের বাড়িঘর, দোকানপাটেও নির্বিচারে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট চালায়।

সংবাদ সম্মেলনে বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম, ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, নির্বাহী কমিটির সদস্য কাজী রফিক প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রভাতনিউজ/এনজে