বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশের অভিযোগে ২৮ ভারতীয় জেলে গ্রেপ্তার

বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের দায়ে দুটি মাছ ধরার ট্রলারসহ ২৮ জন ভারতীয় জেলেকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড। এরই মধ্যে ওই ব্যক্তিদের বিরুদ্ধে সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগে মোংলা থানায় মামলা করা হয়েছে।

এদিকে, শুক্রবার রাতে জব্দ করা এফ বি শঙ্খদ্বীপ ও স্বর্ণতারা ট্রলারে থাকা বিভিন্ন প্রজাতির মাছ নিলামে বিক্রি করে এর অর্থ সরকারি কোষাগারে জমা দিয়েছেন স্থানীয় মৎস্য অধিদপ্তর।

কোস্টগার্ড পশ্চিম জোন (মোংলা) সদর দপ্তরের গোয়েন্দা বিভাগ জানায়, বঙ্গোপসাগরে সমুদ্রসীমা লঙ্ঘন করে শুক্রবার দুপুরে বাংলাদেশের জলসীমায় মাছ শিকার করছিলেন ভারতীয় জেলেরা। এ সময় তাঁদের আটক করে সন্ধ্যায় মোংলার ফেরিঘাটে নিয়ে আসা হয়। আটক জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় বলে জানিয়েছে পুলিশ।

এর আগে গত বছরের ২ ডিসেম্বর ১৭ জন জেলেসহ ‘এফ বি মা শিবানী’ ও ২৩ ডিসেম্বর ১৬ জন জেলেসহ ‘এফবি মঙ্গল চন্ডি’ ট্রলার জব্দ করে কোস্টগার্ড।

শুক্রবার ওই জেলেদের বিরুদ্ধে সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগে ১৯৮৩ সালের সমুদ্রসীমা আইনের ২২ ধারায় মামলা করা হয়েছে। আজ শনিবার তাঁদের আদালতের মাধ্যমে বাগেরহাট জেল হাজতে পাঠানো হবে বলে জানিয়েছে মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ ইকবাল বাহার চৌধুরী।