বাংলাদেশের নতুন ব্যাটিং ও স্পিন বোলিং কোচ চূড়ান্ত

অবশেষে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং ও স্পিন বোলিং কোচের নাম ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড ( বিসিবি)। জিম্বাবুয়ে সফরে যাওয়ার আগেই তামিম-সাকিবদের জন্য ব্যাটিং ও বোলিং কোচ নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করল বাংলাদেশ।

বাংলাদেশ দলের স্পিন কোচের দায়িত্ব পাচ্ছেন শ্রীলঙ্কার কিংবদন্তি সাবেক স্পিনার রঙ্গনা হেরাথ। স্পিন কোচ খোঁজার ক্ষেত্রে ড্যানিয়েল ভেট্টোরির মত হাই প্রোফাইল সাবেক খেলোয়াড়েই নজর ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। সেই দৌড়ে এগিয়ে ছিলেন হেরাথই। কিন্তু তার চাহিদা আর বিসিবির পরিকল্পনা যেন ঠিক খাপ খাচ্ছিল না। তবে শেষপর্যন্ত হেরাথকেই তাইজুল ইসলাম-মেহেদী হাসান মিরাজদের কোচ হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

এদিকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার অ্যাশওয়েল প্রিন্স। ৪৪ বছর বয়সী এই কোচ দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়ে ৬৬টি টেস্ট, ৫২টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে ১১টি শতক ও ১১টি অর্ধশতক এবং ওয়ানডেতে ৩টি অর্ধশতক আছে তার। আফ্রিকান এই সাবেক এই ব্যাটসম্যানের কয়েক বছর ধরে কোচিং করানোর অভিজ্ঞতাও রয়েছে।

দুই কোচের সাথে কয়দিনের চুক্তি বা তাদের পারিশ্রমিক কেমন হবে তা এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। তবে স্পিন বোলিং কোচ হিসেবে হেরাথ ও ব্যাটিং কোচ হিসেবে প্রিন্সের নাম চূড়ান্ত হওয়া কেবলই সময়ের ব্যাপার বলে জানিয়েছে বিসিবির শীর্ষস্থানীয় সূত্র।

আপাতত জিম্বাবু‌য়ে সি‌রি‌জের জন্য প্রিন্স আর টি টো‌য়ে‌ন্টি বিশ্বকাপ পর্যন্ত নিয়োগ দেয়া হয়েছে ‌হেরা‌থকে। শনিবার ( ২৬ জুন) বিসিবি সূত্রে এমনটাই নিশ্চিত হওয়া গেছে। যদিও বিকেলের মধ্যে আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে এ খবর জানাবে বিসিবি।