বাবরের চেয়ে ভালো অধিনায়ক রিজওয়ান : আফ্রিদি

সম্প্রতি পাকিস্তান সুপার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সের নতুন অধিনায়কের দায়িত্ব পেয়েছেন শাহীন শাহ আফ্রিদি। নতুন দায়িত্ব পাওয়ার পর তাঁকে প্রশ্ন করা হয়, পাকিস্তানের সেরা অধিনায়ক কে? তারকা এই পেসার বেছে নেন মোহাম্মদ রিজওয়ানকে।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভির খবরে জানা গেছে, বাবর আজমের অধিনায়কত্বের প্রশংসা করলেও রিজওয়ানকে এগিয়ে রেখেছেন আফ্রিদি।

অবশ্য জাতীয় দলের অধিনায়ক হিসেবে দারুণ সফল বাবর আজম। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলেছেন তিনি। শেষ চার থেকে পাকিস্তান বিদায় নিলেও বাবরের অধিনায়কত্বের প্রশংসা হয়েছে ক্রিকেট মহলে। অথচ বাবরকে সেরা অধিনায়ক মানতে নারাজ আফ্রিদি।

এ ব্যাপারে আফ্রিদি বলেন, ‘আমি রিজওয়ানের ব্যক্তিত্বকে পছন্দ করি। আমি খাইবার পাখতুনখোয়া থেকে ঘরোয়া প্রতিযোগিতা শুরু করেছি। আমি তাকে সেরা হিসেবে মূল্যায়ন করব। যেহেতু বাবর জাতীয় দলের হয়ে দুর্দান্ত করছে তাই তাকে দ্বিতীয় স্থানেই রাখব।’

অধিনায়ক হিসেবে বাবরের সাফল্য ঈর্ষণীয়। আট টেস্টের সাতটিতে জয় এবং একটিতে হার। আর দুই টেস্টে অধিনায়কত্ব করে দুটিতেই হেরেছেন রিজওয়ান।

ওয়ানডেতে নয় ম্যাচে চার জয় এবং চার ম্যাচে হেরেছেন বাবরের। একটি টাই হয়। টি-টোয়েন্টিতে পাকিস্তানের অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ জয় আছে বাবরের। ৪০ ম্যাচের ২৬টিতে জয় ও নয়টিতে হার আছে তাঁর। পাঁচ ম্যাচ পরিত্যক্ত হয়।

ব্যাটার হিসেবে বাবরের প্রশংসা করেছেন আফ্রিদি। তিনি বলেন, ‘বাবর আজম আমার প্রিয় ব্যাটার এবং এক নম্বর ব্যাটার। জাতীয় দলের অধিনায়ক হিসেবে সে দারুণ সাফল্য পাচ্ছে। তার অধীনে আমরা অনন্য উচ্চতায় পৌঁছে যাচ্ছি।’

পাকিস্তানের ঘরোয়া আসর পিএসএলের শিরোপা জিতেছে মুলতান সুলতানস। দলটির অধিনায়ক রিজওয়ান।

এবিএস