বাবর আজমের রেকর্ড ভাঙলেন মালান

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম হাজার রানের রেকর্ড এখন ডেভিড মালানের। শনিবার রাতে আহমেদাবাদে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের রেকর্ড টপকে যান এই ইংলিশ ব্যাটসম্যান।

গত বছর বাবরকে সরিয়েই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন মালান। এবার তিনি দ্রুততম হাজার রান করে পেছনে ফেললেন পাকিস্তানি তারকা ব্যাটসম্যানকে।

ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে এই কীর্তি গড়েছেন মালান। আগের তিন ম্যাচে ব্যাট জ্বলে না উঠলেও শেষ ম্যাচে দারুণ এক ফিফটি হাঁকান ইংলিশ এই মারকুটে ব্যাটসম্যান। তাতে ১০০০ রানের মাইলফলকে পাকিস্তানের বাবর আজমের রেকর্ড ভেঙ্গে দেন ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা মালান।

ইংলিশ এই ব্যাটসম্যানের হাজার রান করতে লাগল ২৪ ইনিংস। আর বাবর রেকর্ডটি গড়েছিলেন ২৬ ইনিংসে। যদিও এদিন মাইলফলক ছুঁতে মালানের প্রয়োজন ছিল ৬৫ রান। ১৩তম ওভারে ভুবনেশ্বর কুমারের বলে এক রান নিয়ে পূর্ণ করেন এক হাজার।

রেকর্ড গড়ার পর অবশ্য বেশিক্ষণ টিকেননি মালান। ৪৬ বলে দুই ছক্কা ও ৯ চারে ফিরেন ৬৮ রান করে। ফিরে যাওয়ার সময় তার রান ১ হাজার ৩। রেকর্ডের দিন দলকে জেতাতে পারেননি মালান। তার ফিরে যাওয়ার পর ম্যাচ থেকে ছিঁটকে যায় তার দলও। শেষ পর্যন্ত ভারতের কাছে ৩৫ রানে হার মানে ইংল্যান্ড।

এর আগে হাজার  রানের রেকর্ড ভারত অধিনায়ক বিরাট কোহলি করেন ২৭ ইনিংসে। আর ২৯ ইনিংসে করেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ।