বিধ্বংসী থিসারা পেরেরার ৬ বলে ৬ ছক্কা

প্রথম শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে ৬ বলে ৬ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়লেন থিসারা পেরেরা। শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে লিস্ট এ ম্যাচে অনন্য এ কীর্তি গড়েন পেরেরা।

পেরেরা খেলেছেন শ্রীলঙ্কা আর্মির হয়ে। প্রতিপক্ষ ছিল ব্লুমফিল্ড ক্রিকেট অ্যান্ড অ্যাথলেটিক ক্লাব। আর্মিদের মাঠে ৩১ বছর বয়সী এ ক্রিকেটার মাত্র ১৩ বলে ৫২ রান করেন। ইনিংসে ছক্কাই মেরেছেন ৮টি। স্ট্রাইক রেট ছিল ৪০০।

ইনিংসের ২০ বল বাকি থাকতে মাঠে নেমেছিলেন পেরেরা। শুরু থেকেই তিনি ছিলেন আগ্রাসী। ছক্কায় খুলেন রানের খাতা। ৩৯তম ওভারের শেষ বলে প্রথম ছক্কা হাঁকান তিনি। ৪০তম ওভারে তার ব্যাট থেকে আসে দ্বিতীয় ছক্কা। ব্যাট-বলে টাইমিং মিলে যাওয়ায় আত্মবিশ্বাস বেড়ে যায় তার।

সেই তোপে পুড়েন দিলহান কুরের। ইনিংসের শেষ ওভারে তার বোলিং তছনছ করেন পেরেরা। অফস্পিনারের ৬ বলে ৬ ছক্কা হাঁকান বাঁহাতি ব্যাটসম্যান। তার বিধ্বংসী ইনিংস ও উসমান ইশহাকের ১২৪ রানে ৪১ ওভারে শ্রীলঙ্কার আর্মির রান ৩ উইকেটে ৩১৮। 

কিছুদিন আগেই ওয়েস্ট ইন্ডিজের বিগ ম্যান কাইরন পোলার্ড শ্রীলঙ্কার আকিলা ধনাঞ্জয়ার ৬ বলে ৬ ছক্কা হাঁকান। ১৯৬৮ সালে স্যার গ্যারফিল্ড সোবার্স প্রথম ক্রিকেটার হিসেবে ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হারশেল গিবস নেদারল্যান্ডসের বিপক্ষে একই কীর্তি করেন। সেটি ছিল আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ঘটনা। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের যুবরাজ সিং স্ট্রুয়ার্ট ব্রডের ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন। 

প্রতিযোগিতামূলক ক্রিকেটে ৬ বলে ৬ ছক্কা মেরেছেন যারা

স্যার গ্যারফিল্ড সোবার্স (১৯৬৮)
রবি শাস্ত্রী (১৯৮৫)
হারশেল গিবস (২০০৭)
যুবরাজ সিং (২০০৭)
রস ওয়াইটলি (২০১৭)
হযরতউল্লাহ জাযাই (২০১৮)
লিও কার্টার (২০২০) 
কাইরন পোলার্ড (২০২১)
থিসারা পেরেরা (২০২১)