বিশ্বজুড়ে করোনায় একদিনে মৃত্যু প্রায় দশ হাজার

বিশ্বব্যাপী করোনাভাইরাসের টিকাদান জোরকদমে চললেও এর প্রকোপ থামছে না। আক্রান্ত ও মৃত্যু ক্ষণিকের জন্য কমলেও আবারও বেড়ে গিয়েছে। গত একদিনে করোনাভাইরাস কেড়েছে প্রায় দশ হাজার প্রাণ। আক্রান্ত্র হয়েছে প্রায় সাড়ে ৪ লাখ মানুষ।

গত একদিনে বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৯ হাজার ৮৩০ জনের এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪৮ হাজার ৫৯৯ জন।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ২৬ লাখ ৮১ হাজার ৯৬৩ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১২ কোটি ১২ লাখ ২৯ হাজার ৭৯৭ জন মানুষ।

করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন অনেক মানুষ। এ পর্যন্ত করোনায় আক্রান্তের মধ্যে ৯ কোটি ৭৭ লাখ ৮০ হাজার ২৪৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এই মহামারিতে আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিতের সংখ্যা ৩ কোটি ১ লাখ ৯২ হাজার ২২৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৫ লাখ ৪৯ হাজার ৩৬৭ জন।

ভারতকে ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে উঠে আসা ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১৬ লাখ ৯ হাজার ৬০১ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ২ লাখ ৮২ হাজার ৪০০ জন।

তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৩৮ হাজার ৪৬৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৫৯ হাজার ৭৯ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে ব্রিটেন। বাংলাদেশের অবস্থান ৩৩।