বিশ্বে করোনায় মৃত্যু ৫৩ লাখ ছুঁই ছুঁই

ঢাকা: মহামারি করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৫২ লাখ ৯৫ হাজারে পৌঁছেছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরো আট হাজার ৭৭ জন। অন্যদিকে শনাক্ত হয়েছেন সাত লাখের বেশি মানুষ।

বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল সাত হাজার ৭০৮ জন। শনাক্ত হয়েছিল পাঁচ লাখ ৮৭ হাজার ৮৯০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৫২ লাখ ৯৪ হাজার ৯০৯ জন। আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৮০ লাখ ৯১ হাজার ৮৬৪ জন।

আর সুস্থ হয়েছেন ২৪ কোটি ১৩ লাখ এক হাজার ৮৪০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে পাঁচ কোটি ৪ লাখ ২২ হাজার ৪১০ জন। মৃত্যু হয়েছে আট লাখ ১৩ হাজার ৯০৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় তিন কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৯৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে চার লাখ ৭৩ হাজার ৯৫২ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন দুই কোটি ২১ লাখ ৬৭ হাজার ৭৮১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ছয় লাখ ১৬ হাজার ২৯৮ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

প্রভাতনিউজ/এবিএস