বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় সাড়ে ১২ হাজার মৃত্যু, আক্রান্ত প্রায় ৭ লাখ

বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মারা যায় সাড়ে ১২ হাজারেরও বেশি মানুষ এবং নতুন করে আরো প্রায় ৭ লাখ মানুষ আক্রান্ত হয়। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত ওয়েবসাইটে এ তথ্য জানা যায়।

নতুন সাড়ে ১২ হাজারসহ মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৬৮ হাজার ৫১২ জনে। বুধবার সকাল ৯টা পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ১৫ লাখ ৫৫ হাজার ৮৯৮ জন।

নতুন আরো প্রায় ৭ লাখসহ করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৮৮ লাখ ৩৮ হাজার ২৭৩ জনে। বুধবার এ সংখ্যা ছিল ৬ কোটি ৮১ লাখ ৬১ হাজার ১৫৬ জন।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- করোনা থেকে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন সাড়ে ৪ লাখেরও বেশি রোগী। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ কোটি ৪৩ লাখ ২৩ হাজার ১৭৭ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

সংক্রমণ বৃদ্ধি এবং একইসাথে ক্রমবর্ধমান মৃত্যুর মিছিলের মধ্য দিয়ে প্রতিনিয়ত যেন আরো ভয়াবহ হয়ে উঠছে করোনাভাইরাস।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় প্রায় আড়াই লাখ মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৫৩ লাখ ৮১ হাজার ৪৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২ লাখ ৮৯ হাজার ২৮৯ জন মৃত্যুবরণ করলেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে এবং মৃত্যু নিয়ে আছে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

ভারতে মোট আক্রান্ত ৯৭ লাখ ৩৫ হাজার ৮৫০ জন এবং মারা গেছেন ১ লাখ ৪১ হাজার ৩৬০ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৬৭ লাখেরও বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৯৯৫ জনের।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর দেশে আক্রান্ত রোগীর সংখ্যা তিন লাখ অতিক্রম করে গত ২৬ আগস্ট এবং মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়ে যায় ৪ নভেম্বর।

বিশ্বে করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ২৬তম অবস্থানে রয়েছে বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্যে দেখা গেছে।