ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর বাতিল

বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর ফের বাতিল হল। করোনা সংক্রমণের কার‌ণে এ সফর বাতিল করা হয়েছে বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

চলতি মাসের শেষে ৩ দিনের ভারত সফরে আসার কথা ছিল বরিসের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভারত-ব্রিটেন কূটনৈতিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনার পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সুরক্ষার বিষয়টিও তার সফরের অন্যতম উদ্দেশ্যে ছিল বলে পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছিল।

তবে এর পরে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বাড়তে থাকার কারণে সফরসূচি কাটছাঁট করে কেবলমাত্র ২৬ এপ্রিল সীমাবদ্ধ রাখার বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছিল। কিন্তু সে দেশের প্রধান বিরোধী দল লেবার পার্টির পাশাপাশি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাংশের তরফেও করোনা পরিস্থিতির কারণে বরিসের ভারত সফর নিয়ে আপত্তি তোলা হয়।

আরও পড়ুন…আফগানিস্তান থেকে সন্ত্রাসের হুমকি অন্যত্র সরে গেছে : যুক্তরাষ্ট্র

প্রসঙ্গত, এর আগে জানুয়ারি মাসে বরিসের ভারত সফরে আসার কথা ছিল। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ারও কথা ছিল তার। কিন্তু সেই সময় ব্রিটেনে কোভিডের নতুন রূপ ছড়াতে শুরু করে। বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। ফলে সেই সময় সফর বাতিল করতে হয়েছিল।