ভারতকেই আগে এগিয়ে আসতে হবে- ইমরান খান

ভারতের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকের ইঙ্গিত মিললেও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, বর্তমান পরিস্থিতির অধীনে ভারতের সঙ্গে কোন বাণিজ্য করা যাবে না। সম্প্রতি তার দেশের ইকোনমিক কোঅর্ডিনেশন কমিটির (ইসিসি) সিদ্ধান্ত হয় ভারত থেকে তারা চিনি, তুলা এবং সুতা আমদানি করার অনুমতি দেবে।

এ নিয়ে শুক্রবার মন্ত্রীপরিষদের গুরুত্বপূর্ণ সদস্যদের নিয়ে শলাপরামর্শ করেন ইমরান খান। তিনি সিদ্ধান্ত নেন, বিরাজমান পরিস্থিতিতে ভারতের সঙ্গে যেকোন বাণিজ্য শুরু করা যাবে না। এ সময় তিনি দাবি করেন আগে সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে ভারতকে। তাদেরকে জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করা বিষয়ক ২০১৯ সালের ৫ই আগস্টের একতরফা ও বেআইনি পদক্ষেপকে পর্যালোচনা করে সবার আগে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে। এ খবর দিয়েছে অনলাইন ডন। সূত্রের উদ্ধৃতি দিয়ে রিপোর্টে আরো বলা হয়, ভারত থেকে চিনি, পোশাক আমদানি করার পরিবর্তে সস্তায় পাওয়া যায় এমন কোনো বিকল্প খুঁজতে ইমরান খান নির্দেশ দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় এবং তার অর্থনৈতিক টিমকে।

সূত্রের দেয়া তথ্যমতে, ইসিসির কাছে বেশ কিছু প্রস্তাব দেয়া হয়েছিল। তারা অর্থনৈতিক ও বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। ইসিসি ওইসব প্রস্তাব বিবেচনা করে ভারত থেকে চিনি, তুলা ও সুতাসহ বেশ কয়েকটি পণ্য আমদানি করার অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়। তবে তার আগে চূড়ান্ত অনুমোদনের জন্য ওই প্রস্তাব পাঠানো হয় মন্ত্রীপরিষদে। মন্ত্রীপরিষদে এটা আলোচনা শেষে ইমরান খান এই সিদ্ধান্ত বা প্রস্তাব মুলতবি রেখে অবিলম্বে তা পর্যালোচনার নির্দেশ দেন।