ভারতীয় রাষ্ট্রপতির বাংলাদেশ সফর, বিরোধী দলের সঙ্গে বৈঠক নেই

মহান বিজয় দিবস, স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ও জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকায় এসেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

ভারতের রাষ্ট্রপতির ৩ দিনের এই বাংলাদেশ সফরে বিরোধী দলের সঙ্গে কোনো বৈঠক নেই।

বিজয় দিবসের অনুষ্ঠান ও কর্মসূচিতে যোগদানের মধ্যেই সীমাবদ্ধ থাকছে ভারতের রাষ্ট্রপতির সফরসূচি।

গতকাল বুধবার ( ১৫ ডিসেম্বর) রাতে রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে ভারতের রাষ্ট্রপতির ঢাকা সফরের বিভিন্ন বিষয় তুলে ধরতে আয়োজন করা এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দেশটির পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি ভারতের রাষ্ট্রপতির সঙ্গে ঢাকা সফরে এসেছেন।

‌এক প্র‌শ্নের জবা‌বে হর্ষবর্ধন শ্রিংলা ব‌লেন, ভার‌তের নেতারা সফরকা‌লে বি‌ভিন্ন দ‌লের স‌ঙ্গে সাধারণত বৈঠক ক‌রেন। কিন্তু এবা‌র ভার‌তের রাষ্ট্রপ‌তির সফর বিজ‌য়ের ৫০ বছর উদযাপন উপল‌ক্ষে।

তাই এবা‌রের সফ‌রের ফোকাস সেখা‌নে রাখ‌তে হ‌চ্ছে। এবার বিরোধী দ‌লের স‌ঙ্গে বৈঠ‌কের কোনো কর্মসূ‌চি নেই।

শ্রিংলা অবশ্য স্মরণ ক‌রি‌য়ে দেন যে, ২০১৩ সা‌লে তৎকালীন ভার‌তের রাষ্ট্রপ‌তি প্রণব মুখা‌র্জির স‌ঙ্গে বৈঠ‌কের কর্মসূ‌চি থাক‌লেও তৎকালীন বি‌রোধী দল সাক্ষাৎ ক‌রে‌নি।

তি‌নি বলেন, ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উচ্চমাত্রায় পৌঁ‌ছে গে‌ছে। দুদে‌শের ম‌ধ্যে সম্প‌র্কের সোনালী অধ্যায় চল‌ছে।

বাংলা‌দেশ‌কে এ‌রইম‌ধ্যে ১৮ লাখ টিকা দি‌য়ে‌ছে ভারত। বা‌ণিজ্য এক বছ‌রে ১৪ শতাংশ বৃ‌দ্ধি পে‌য়ে‌ছে। ভারত ১০ বি‌লিয়ন ডলার ঋণ দি‌য়ে‌ছে। সীমান্ত ব্যবস্থাপনা উন্নত কর‌তে উভয় দেশ কাজ কর‌ছে।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, বাংলাদেশ এবং মিয়ানমারের দুটি দেশেরই বন্ধু রাষ্ট্র ভারত। টেকসই উপায়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য সহায়তা করবে ভারত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দ্বোরাইস্বামী, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা প্যান্ট প্রমুখ

প্রভাতনিউজ/এনজে